The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঢাকার রাস্তা থেকে তুলে ফেলা হচ্ছে প্রতিরোধক স্পাইক ডিভাইস!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঢাকার হেয়ার রোডের রাস্তা প্রতিবন্ধকটি তুলে ফেলা হয়েছে। সাম্প্রতিক মন্ত্রীর গাড়ি উল্টো পথে যাবার সময় চাকা ফুটো হয়ে যাওয়ার ঘটনার তিনদিনের মাথায় তুলে ফেলা হলো এই প্রতিবন্ধক। জনসাধারণ মনে করছে মন্ত্রীর গাড়ির চাকা ফুটো হওয়ার কারণেই এই প্রতিরোধ শলাকা তুলে ফেলা।


retractable-spike-strip

কিন্তু ঢাকা মহানগর ট্রাফিক পুলিশ বলছে এই প্রতিবন্ধকে কিছু সীমাবদ্ধতা থাকায় তা সাময়িক তুলে নেওয়া হয়েছে। সীমাবদ্ধতাগুলো দূর করার পর তা আবার রাস্তায় প্রতিস্থাপন করা হবে বলে জানানো হয়। গত ২৩ মে পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার রমনা পার্কের সামনের এই ভিআইপি রোডে প্রতিবন্ধক স্থাপন উদ্বোধন করেন। প্রতিরোধ নামের এই রাস্তা প্রতিবন্ধকটির উদ্ভাবনা বাংলাদেশে। এতে কতগুলো কাটা আড়াআড়িভাবে দাড় করানো থাকে। সোজা পথে আসা গাড়ির চাকার চাপে কাটাগুলো বসে যায় এবং গাড়ি অবাধে চলে যেতে পারে। কিন্তু গাড়ি উল্টোপথে এই কাটার উপর দিয়ে যাওয়ার চেষ্টা করলে কাটাগুলো আর বসে যায় না বরং গাড়ির চাকা ফুটো করে দেয়। প্রতিরোধ নামের এই যন্ত্রটির কাটা ৪৫ মিলিমিটার পর পর প্রায় তিনইঞ্চি উচু হয়ে থাকে।

front-20140523-mahmudOpu-dt0157

বাংলাদেশ ট্রাফিক পুলিশ ঢাকার রাস্তায় এই যন্ত্রটির সফলতার উপর ভিত্তি করে অন্যান্য শহরে প্রতিস্থাপনের পরিকল্পনা করেছিল। কিন্তু গত শুক্রবার খুলনা থেকে আগত একটি অ্যাম্বুলেন্সের চাকা ফুটো হয়ে গেলে রোগীকে রাস্তায় বেশ ভোগান্তির মধ্যে পড়তে হয়। এর পরপরই মন্ত্রীর চাকা ফুটো হওয়ার ঘটনায় তা রাস্তা থেকে তুলে নেওয়া শুরু হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...