The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চোরদের মাথায় হাতঃ চুরি হওয়া স্মার্টফোন আর বিশ্বের কোথাও ব্যবহার করা যাবে না!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রযুক্তির অগ্রগতিতে স্মার্ট ফোন ব্যবহার অনেকটা আবশ্যক হয়ে পড়ছে। কেননা ব্যাংকের লেনদেন থেকে শুরু করে বাসার সিকিউরিটি সকল কিছুই স্মার্ট ফোনের মাধ্যমে করা যায়। তাই মানুষ ঝুঁকছে স্মার্ট ফোন ব্যবহারের দিকে। তবে সাধারণ ফোনের তুলনায় স্মার্ট ফোনের দাম বেশি হওয়ায় চুরি হওয়ার প্রবণতাও বেশি থাকে। আশার ব্যাপার, আইডেন্টিটি ব্লক করে দেয়ার মাধ্যমে ফোন নিষ্ক্রিয় করে দেয়ার প্রযুক্তি উদ্ভাবিত হয়েছে।

shutterstock_140379208

আইডেন্টিটি রেজিস্টার সফটওয়্যার ‘কমিউনিকেশন ইগল’ স্মার্টফোনের জন্য বাজারে এনেছে ওরাকল। আইএমইআই কোড ব্লক করে দেওয়ার মাধ্যমে এ পদ্ধতি বিশ্বব্যাপী কাজ করবে। স্মার্টফোন চুরিরোধে মূলত এমন উদ্যোগ নেয়া হয়েছে।

ওরাকলের এই সফটওয়্যার ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলো তাদের গ্রাহকদের স্মার্টফোনের ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি (আইএমইআই) কোড সহজেই কেন্দ্রীয় রেজিস্টারে ব্ল্যাক লিস্টে ফেলতে পারবে। ব্ল্যাক লিস্টে থাকা স্মার্টফোন আর কোনো নেটওয়ার্কেই কাজ করবে না। এটা হবে অনেকটা ডেড সেট। তাই স্মার্টফোন চুরির প্রবণতা কমে যাবে।

SmartphoneSecurity

উল্লেখ্য, সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রার বা সিআইইআর-তে বিশ্বের সব ব্ল্যাক লিস্টেড মোবাইল বা ইলেকট্রনিকস ডিভাইসগুলো রেজিস্ট্রার করা থাকে। এই কেন্দ্রীয় রেজিস্টার আন্তর্জাতিক জিএসএমএ কর্তৃক পরিচালিত হয়। ওরাকল কর্তৃপক্ষ জানিয়েছে, ওরাকলের নতুন এই সফটওয়্যারের মাধ্যমে কমিউনিকেশন সার্ভিস প্রোভাইডার (সিএসপি) প্রতিষ্ঠানসমূহ সহজেই এই কেন্দ্রীয় ডেটাবেইজে তাদের গ্রাহকদের তথ্য সংযুক্ত করতে পারবে।

ওরাকল সম্পূর্ণ চালু হলে স্মার্ট ফোন চোরদের মাথায় হাত পড়বে। স্মার্ট ফোন চুরি বাদ দিয়ে অন্য ধান্দা করতে হবে তাদের।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...