The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক কিশোরের মুখে ২৩২টি দাঁত!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ৩২টি দাঁত থাকে একজন মানুষের মুখে এমন কথায় আমরা শুনে আসছি। কিন্তু এর ব্যতিক্রমও যে ঘটতে পারে তার প্রমাণ পাওয়া গেলো। ভারতে ১৭ বছর বয়সী এক বালকের মুখে অস্ত্রোপচার করে ২৩২টি দাঁত অপসারণ করলেন চিকিৎসকরা!


Ashik

বিবিসির এক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলা হয়, বাড়তি দাঁতগুলো অপসারণের পর বেশ সুস্থই আছে ওই বালক আশিক। তার মুখে এখনও ২৮টি দাঁত রয়েছে বলে জানানো হয় সংবাদ মাধ্যমে।

মুম্বাইয়ের জে. জে. হাসপাতালের ডেন্টাল বিভাগের প্রধান ডা. সুনন্দা দিওয়ারি বিবিসিকে বলেছেন, আশিকের ডান চোয়ালে প্রায় ৭ ঘণ্টারও বেশি সময় ধরে অস্ত্রোপচার চালিয়ে ওই দাঁতগুলো বের করা হয়। গত ১৮ মাস ধরে দাঁতের ব্যথায় অস্থির হয়ে বিভিন্ন চিকিৎসকের দ্বারে দ্বারে ধরনা দিচ্ছোলো আশিক নামের ওই বালক। তবে কেও তার ব্যথার কারণ চিহ্নিত করতে পারেনি।

অবশেষে মুম্বাইয়ের ওই হাসপাতালে গত সোমবার আশিকের মুখে এক সফল অস্ত্রোপচর হয়। তার মুখে এতগুলো অতিরিক্ত দাঁত থাকাকে ‘বিরল ঘটনা’ বলে দাবি করেছেন চিকিৎসকরা। চিকিৎসকরা বলেছেন, এমন ঘটনা তারা কখনও দেখেননি এবং শোনেননি।

ওই হাসপাতালের চিকিৎসক ডা. দিওয়ারি আরও বলেন, তার মুখে দাঁতগুলো ছিল টিউমারের আকারে । রিতিমতো হাতুড়ি এবং বাটালি দিয়ে তার ওই দাঁত বের করে আনতে হয়েছে।

চিকিৎসকরা বলেছেন, “ক্ষুদ্রাকৃতির, শুভ্র, মুক্তার মতো দাঁতগুলো বের করতে করতে আমরা এক সময় ক্লান্ত হয়ে পড়েছিলাম! আমরা একে একে আশিকের মুখ থেকে ২৩২টি দাঁত বের করি।” আশিকের মুখে এখনও ২৮টি দাঁত রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এদিকে এমন চাঞ্চল্যকর ঘটনার খবর চারিদিকে ছড়িয়ে পড়লে আশপাশ থেকে বহু মানুষ হাসপাতালে ভিড় জমাতে থাকেন। এজন্য হাসপাতাল কর্তৃপক্ষকে ভিড় সামাল দিতে বেশ বেগ পেতে হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...