মঙ্গল খননে প্রস্তুত নাসার রোভার কিউরিওসিটি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিজ্ঞান দিনকে দিন শুধুই এগিয়ে যাচ্ছে। এবার মঙ্গলপৃষ্ঠে খনন শুরু করবে বলে খবর বেরিয়েছে। মঙ্গলের ইয়েলোনাইফ বে এলাকায় নাসার রোভার কিউরিওসিটির অবস্থান। শিগগির মঙ্গলপৃষ্ঠে খনন শুরু করবে এই যানটি। খবর ইন্টারনেট নিউজের।
নাসার রোভার কিউরিওসিটি
মঙ্গল গ্রহের পৃষ্ঠে খননের জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার পাঠানো যান কিউরিওসিটি রোভার। আগামী দুই সপ্তাহের মধ্যেই খননকাজ শুরুর আশা করা হচ্ছে। ঠিক কোন স্থানটি কিউরিওসিটি খনন করবে তা নির্ধারণের কাজ চলছে। খবর বিবিসি অনলাইন, জিনিউজ অনলাইন।

খননের জন্য যে অঞ্চলটি বাছাই করা হয়েছে তা বিভিন্ন ধরনের পাথরে পূর্ণ। এর অনেকই কোনো এক সময় পানির নিচে ছিল বলে ধারণা করা হয়। এ অঞ্চলের যে কোনো একটি স্থানেই খননকাজ শুরু করবে কিউরিওসিটি। গত মঙ্গলবার রোভারটির প্রজেক্ট ম্যানেজার রিচার্ড কুক বলেন, ঠিক কোন স্থানে খনন করা হবে তা এখনও নির্ধারণ করা হয়নি। তিনি জানান, যানটির সঙ্গে সংযুক্ত জরিপ যন্ত্রপাতির সাহায্যে প্রাপ্ত ফল বিশেস্নষণের মাধ্যমে উপযুক্ত স্থান ঠিক করা হবে। কিউরিওসিটি মঙ্গলের পৃষ্ঠে পাঁচ সেন্টিমিটার আয়তনের পাঁচটি গর্ত করবে।

রিচার্ড কুক গোটা প্রক্রিয়াটি ধীরগতির হবে বলে বর্ণনা করেন। কারণ খননের যন্ত্রপাতি দূষণমুক্ত করার প্রয়োজন পড়বে। পৃথিবী থেকে এ ধরনের দূষিত উপাদান মঙ্গলে যাওয়ার আশঙ্কা রয়েছে। ২০১১ সালে মারা যাওয়া নাসার মঙ্গল প্রজেক্টের একজন প্রকৌশলী জন ক্লেইনের নামে খনন স্থানের নামকরণ করা হয়েছে।

Advertisements
Loading...