The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সরষে ইলিশ ও খিচুড়ি হারিয়ে যেতে বসেছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ বুধবার, ১০ সেপ্টেম্বর ২০১৪ খৃস্টাব্দ, ২৬ ভাদ্র ১৪২১ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ ১৪৩৫ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

mustard Hilsha

যে ছবিটি দেখছেন এটি সরষে ইলিশের ছবি। সরষে ইলিশ পছন্দ করেন না এমন লোক পাওয়া দুষ্কর। যদি সকাল বেলা সরষে ইলিশ ও খিচুড়ি হয় তাহলে তো কথায় নেই। কিন্তু সেই সরষে ইলিশ ও খিচুড়ি এখন হারিয়ে যেতে বসেছে!

এক সময় ছিল যখন ইলিশ মাছের ছড়াছড়ি ছিল। বিশেষ করে আষাঢ়-শ্রাবণ মাসে ইলিশ মাছ দেখা যেতো অনেক। বাজারে ট্রাককে ট্রাক ইলিশ আসতো। কিন্তু তখন মাছ সংরক্ষণের তেমন কোনো আধুনিক ব্যবস্থা ছিল না। একমাত্র বরফ কলের বরফের ওপর নির্ভর করতে হতো ব্যবসায়ীদের। আর তাই আষাঢ়-শ্রাবণ মাসে ৮/১০ টাকা সের বা তারও কম দামে ইলিশ মাছ বিক্রি হতো। তখনকার মাছের স্বাদও ছিল অন্যরকম। বরিশাল ও পদ্মার মাছের স্বাদই ছিল আলাদা। মাত্র ৩০ বছর আগের সেই ঘটনা এখন ইতিহাস। মাছের রাজা ইলিশের কেজি এখন ৬শ’ টাকা থেকে শুরু করে হাজার টাকা অথবা তারও বেশি!

আইন মেনে মাছের বৃদ্ধি ঘটাতে পারলে আবারও আমরা তখনকার মতো কম দামে না হলেও ক্রয় ক্ষমতার মধ্যেই রাখতে পারবো। তখন সকাল বেলায় এমন সরষে ইলিশ দিয়ে খিচুড়ি খাওয়ার ইচ্ছা পূরণ হবে। সরষে ইলিশের এমন সুন্দর ছবির জন্য আলোকচিত্রীকে ধন্যবাদ।

ছবি: wonderwoman.intoday.in এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...