The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার সোলার সেল ব্যবহার করা হবে কাপড়ে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সাম্প্রতিক একদল গবেষক পলিমারের তৈরি একধরনের সোলার সেল তৈরি করতে সক্ষম হয়েছেন যা অনেক হালকা, স্থিতিস্থাপক, উৎপাদনে সহজলভ্য এবং পাতলা। গবেষকরা বলছেন এই সোলার সেলগুলো ওভেন থেকে শুরু করে কাপড়েও ব্যবহার করা যাবে।


The Dhaka Times

বিজ্ঞানীরা গত কয়েক দশক ধরে এই ধরনের সোলার সেল তৈরির চেষ্টা করছেন। যে সোলার সেলগুলো সহজেই ফাংশনাল, ফ্লেক্সিবল সোলার সেল যেন তা কাপড়ের সাথে ইন্টিগ্রেট করা যায় এবং যে কোন ধরনের আকার আকৃতি দেওয়া যায়। সাংঘাই এর ফুদান ইউনিভার্সিটির গবেষকরা এই ধরনের সোলার সেল তৈরি করতে সক্ষম হয়েছেন বলে দাবি করছেন। নতুন ধরনের এই সোলার সেলগুলোর আকার অনেকটাই আমাদের হাতের আঙ্গুলের নখের মতো। বিজ্ঞানীরা বলছেন তারা এখন চেষ্টা করছেন এমন এক ধরনের ওয়ার বা তার তৈরি করতে যা সহজেই সুর্যের আলোকে শোষণ করতে পারে। এই তার বা ওয়ারগুলো হবে টাইটেনিয়াম ডাই অক্সাইডের ন্যানোটিউব। আর দ্বিতীয় ধরনটি হলো টেক্সটাইল উপকরণ যা কাপড়ের মাঝে ব্যবহার করা যাবে। এই দুইটির সমন্বয়ে বিজ্ঞানীরা বলছেন, নতুন এমন কিছু উদ্ভাবন করা সম্ভব হবে যা আমাদের জীবনযাত্রার চিত্রই পাল্টে দিবে।

nanotubes-dawn-flexible-solar-cell_289

বিজ্ঞানীরা তাদের এই নতুন উদ্ভাবনটি সাম্প্রতিককালে চীনের জনপ্রিয় জার্নাল অ্যাগওয়ান্তি ক্যামিতে প্রকাশ করেন। প্রকাশিত সংবাদের বরাত দিয়ে জানা যায় যে, তাদের তৈরি এই সোলার সেলটি হবে সিমেট্রিক্যাল এই জন্য যে এর ফলে এটি সহজেই আলোকে শোষণ করতে পারবে। এই সোলার সেলগুলো ফ্লেক্সিবল হওয়ায় এটি হবে প্রায় ২০০ গুণ বেশি কর্মদক্ষতা সমৃদ্ধ। এই গবেষণার প্রধান গবেষক হুইশেংপেং বলেন, তাদের মূল লক্ষ্য মাত্রা হলো টেক্সটাইলের জন্য এক বিশেষ ধরনের সোলার সেল তৈরি করা।

তথ্যসূত্রঃ টেকজার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...