চীনের আবিষ্কৃত রেললাইন-চালক বিহীন ট্রেন! [ভিডিও]

কোনও ধাতব রেললাইন থাকবে না এই ট্রেনের জন্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখতে অনেকটা বাসের মতো মনে হলেও, এটি আসলে একটি ট্রেন। নতুন এই ট্রেন আবিষ্কার করেছে চীন। তাও আবার চালক বিহনীন ট্রেন এটি!

নতুন এই ট্রেনের কোনও লাইন নেই, আবার চালকও নেই। এটিই বিশ্বের প্রথম ট্রেন যা কিনা দৌড়াবে ভার্চুয়াল ট্র্যাকে! কোনও ধাতব রেললাইন থাকবে না এই ট্রেনের জন্য!

বিশ্বের বৃহত্তম জনসংখ্যার দেশে পরিবহণ ব্যবস্থা অনেক দিন পূর্ব থেকেই অনেক উন্নত। যাত্রা আরও কীভাবে মসৃণ করা যায় তার জন্য গবেষণার শেষ নেই দেশটিতে। বুলেট ট্রেনে দুনিয়াকে চমকে দেওয়া চীন এবার আনলো নতুন এই ট্রেনটি। যে রেলগাড়ি ঝমঝম করে নিজস্ব লাইন দিয়ে কখনই ছুটবে না। রাস্তাতেই ছুটবে এই ট্রেন। জাতীয় সড়ক দিয়ে চলা এই ট্রেন দৌড়াবে ভারচুয়াল ট্র্যাকে। সেজন্য রাস্তাতে থাকছে এক বিশেষ সেন্সরও। যার মাধ্যমে এই ট্রেন গন্তব্যের দিকে এগোবে। চীনের হুনান প্রদেশের ঝুঝৌ শহর এই ট্রেনের ট্রায়াল রানের সাক্ষী করা হয়। সম্প্রতি পরীক্ষামূলকভাবে চলে এই ভারচুয়াল ট্র্যাকের ট্রেনটি। প্রথম পরীক্ষায় সফল হওয়ার পর চীনা রেল কর্পোরেশন আগামী বছরের শুরুতেই এই ট্রেন রাস্তায় নামানোর পরিকল্পনা করেছে।

গত ২ জুন এই ট্রেনটি চালু করার কথা ঘোষণা করা হয়। মোট ৩০৭ জন যাত্রী বহন করা সম্ভব এই ট্রেনটিতে। এই ট্রেনটিতে লাগানো থাকবে সেন্সর। তাতেই এগিয়ে রুট চীনে এগিয়ে যাবে আবিষ্কৃত এই ট্রেন। প্রয়োজন পড়বে না কোনও রেল লাইন। চীন ২০১৩ সাল হতে এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। ২০১৮ সালে এই ট্রেন চালানো সম্ভব হবে বলে জানানো হয়েছে। এই মেগা প্রকল্পের জন্য খরচ হয়েছে ৪০ হতে ৭০ কোটি ইউয়ান।

চীনের রেল দপ্তরের আধিকারিকদের দাবি হলো, অন্তত ২৫ বছর ট্রেনটি চালানো যাবে। তবে বুলেট ট্রেনের মতো গতি নয়, গতিতে এই ট্রেন নেহাতই একেবারে শিশু। ঘণ্টায় ৭০ কিলোমিটার গতিতে দৌড়াতে পারবে ভারচুয়াল ট্র্যাকের এই ট্রেনটি। ইলেকট্রিকে চলা এই ট্রেনটি মাত্র মিনিট দশেক চার্জ পেলে ২৫ কিলোমিটার পর্যন্ত যেতে পারে।

দেখুন কিভাবে চলবে লাইন ছাড়া ট্রেন তার ভিডিও

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...