The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

3D প্রিন্টারের সাহায্যে দিনে ১০টি বাড়ি বানানো সম্ভব!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান সময়ের আলোচিত বিষয় 3D প্রিন্টার। এর মাধ্যমে অনেক কিছু বানানো সম্ভব। যদি বলি 3D প্রিন্টারের মাধ্যমে বাড়ি বানানো সম্ভব, বিশ্বাস হয়? চীনের প্রাইভেট ফার্ম উইনসান বিশালাকার 3D প্রিন্টার ব্যবহার করে এক দিনে ১০টি একতলা বাড়ি বানিয়েছে। সবগুলো বাড়ি আলাদা আলাদা করে বানানো হয়েছে।


3D-Printers-Made-House

3D প্রিন্টিং প্রক্রিয়া কয়েক বছর ধরে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। নির্মাতা এবং ডিজাইনারেরা আসবাবপত্র, অলংকার থেকে শুরু করে শিল্প উপাদান পর্যন্ত সবই 3D প্রিন্টারের সাহায্যে তৈরি করছে।

Process-Of-Making-Houses-By-3D-Printer

কিন্তু উইনসান ভিন্ন ধরণের কিছু করার চিন্তা করল। ফলশ্রুতিতে কোম্পানিটি 3D প্রিন্টারের সাহায্যে দিনে ১০টি বাড়ি তৈরি করতে সক্ষম হল।

Materials-Used-For-Building-Houses

সিনহুয়া নিউজ এজেন্সির রিপোর্ট অনুসারে, উইনসান চারটি প্রিন্টার ব্যবহার করেছে যার একেকটির দৈর্ঘ্য ১০ মিটার এবং প্রস্থ ৬.৬ মিটার। প্রিন্টারগুলো মিশ্রিত সিমেন্ট এবং নির্মাণ বর্জ্য স্প্রে করে বাড়ির দেয়াল তৈরি করে। দেয়ালগুলো মূলত পরতের উপর পরত দিয়ে পুরু করা হয়েছে। এইজন্য তারা সস্তা পণ্য ব্যবহার করেছে।

eco-friendly-houses-800x533

উইনসানের প্রধান নির্বাহী কর্মকর্তা মে ইয়েহের বরাত থেকে জানা যায়, 3D প্রিন্টিং প্রক্রিয়ার সাহায্যে তারা খনির জঞ্জালকে দরকারি সামগ্রীতে পরিণত করছে। যেকোন মডেলের বাড়ি বানাতে তারা সক্ষম। এটি দ্রুত হয় এবং সস্তা। ভবিষ্যতের আকাশচুম্বী দালানকোঠা 3D প্রিন্টারের সাহায্যে তৈরি হবে বলে আশা করছেন তিনি। যদিও এখন পর্যন্ত একতলার বেশি বাড়ি তৈরি করার অনুমতি নেই চীনে।

3D-printed-homes-are-assembled-800x529

Houses-Built-By-3D-Printers

কোম্পানি জানিয়েছে, প্রতিটি বাড়ি তৈরির জন্য ৫০০০ ডলারের নিচে খরচ করতে হবে কাস্টমারকে। চলুন দেখে নিই 3D প্রিন্টারের সাহায্যে কিভাবে বাড়ি তৈরি করা যায়…

সূত্রঃ thetechjournal

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...