চুল পাকা ঠেকাবেন যেভাবে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বয়সের আগেই চুল পেকে যাচ্ছে? নানান কারণে আপনার চুলে পাক ধরতে পারে। অনেক ক্ষেত্রে কেমিক্যালের কারণে আবার অনেক ক্ষেত্রে বংশ গত কারণেও বয়সের আগে চুলে পাক ধরে। আজ আমরা দেখবো কিভাবে বয়সের আগে চুল পাকলে তা প্রতিহত করা যায়।


আপনি কয়েক ভাবে চুল পাকা রোধ কিংবা কমিয়ে আনতে পারেন, বর্তমানে আমাদের দেশে নারী পুরুষ উভয়ের চুল পাকা সমস্যা অনেক বেড়ে গেছে। এর পেছনে কারণ নানা বিধ। বর্তমানে আমরা খুব ছোট বেলা থেকেই কেমিক্যালের সান্নিধ্য পাচ্ছি একই সাথে আমাদের খাওয়া দাওয়াতেও নানান অনিয়ম হচ্ছে। এছাড়াও অতিরিক্ত চিন্তা এবং মসলাযুক্ত খাবার বেশি খাওয়া, ঘুম কম হওয়া, চুলের যত্ন না করা, কম দামী হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা, জেনেটিক বা হরমোনের সমস্যা এসব কারনে আপনার বয়সের আগে চুলে পাকন ধরতে পারে। চলুন জেনে নিই কিভাবে এই চুল পাকা কমিয়ে আনতে পারেন।

হারবাল ব্যবহার-

আমরা চাইলে নিজেরাই হারবাল পেস্ট বানিয়ে চুলে প্রয়োগ করতে পারি, যা আমাদের চুলের পাকন অনেকটাই কমিয়ে আনতে সক্ষম। এছারা এই পেস্ট দিয়ে আপনার চুলের লাবণ্য আরো অনেক গুন বেড়ে যেতে পারে।

আরো জানুন- শ্বাসনালী থেকে নিকোটিন দুর করার উপায়

কিভাবে বানাবেন এই পেস্ট-

Related Post

আমলকী, তেল, মেথি এই তিনের প্রয়োগে এই পেস্ট বানিয়ে আপনি চুলে প্রয়োগ করতে পারেন। প্রথমে ১ কাপ নারকেল তেল, ১ টেবিল চামচ মেথি গুঁড়ো এবং ২ টেবিল চামচ আমলকী গুঁড়ো একসাথে মিশিয়ে নিন এবং কিছুক্ষণ রাখুন। এবার সম্পূর্ণ মিশ্রণ চুলায় অল্প আচে গরম করে নিন। মিশ্রণ গরম হয়ে বাদামি বর্ণ ধারন করলে চুলা থেকে নামিয়ে ছেকে নিন এবং এর থেকে তেল আলাদা করে নিন। আলাদা করে নেয়া তেল আপনি নিয়মিত রাতে ঘুমানোর আগে মাথার চুলে এবং তালুতে লাগান। সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুল পাকা অনেকটাই হ্রাস পাবে এবং চুল হবে সুন্দর উজ্জ্বল।

সচেতনতা-

চুলে পাক ধরার পেছনে আরেকটি প্রধান কারণ হচ্ছে আমরা সচেতন না। আমাদের চুলে আমরা নানান কেমিক্যাল না বুঝেই প্রয়োগ করে থাকি যা আমাদের চুল পড়া এবং চুলে পাকন ধরাতে যথেষ্ট ভূমিকা পালন করে। শ্যাম্পু ও কন্ডিশনারের ব্যবহার আমরা সবাই করে থাকি। কিন্তু এসব শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের ক্ষেত্রে আমরা কেউই চুলের ধরন অনুযায়ী এসব ব্যবহারের চেষ্টা করিনা। আমরা যদি একটু সচেতন হয়ে এসব শ্যাম্পু ও কন্ডিশনারের প্রয়োগ চুলে করি তবে এর সঠিক ফলাফল আমরা পাবই।

শরীরে ব্যথা? জেনে নিন শারীরিক যে ব্যথাগুলো ভুলেও এড়িয়ে চলবেন না

আরেকটা কারণ হচ্ছে আমরা যখন রোদে কাজ করি তখন চুলে সরাসরি রোদ পড়ে ফলে আমাদের চুলে পাকন ধরে। মনে রাখতে হবে চুল পাকা এবং মাথার ত্বক ঠিক রাখতে হলে রোদে কাজ করার সময় মাথা ঢেকে রেখে কাজ করতে হবে।

বর্তমান সময়ে চুলের রং পরিবর্তন কিংবা হেয়ার ডাই ব্যবহার অনেক বেড়ে গেছে। আপনি এখন থেকে চুলে হেয়ার ডাই ব্যবহারে সচেতন হউন তা না হলে অল্প বয়সে চুলের পাক ধরা কেউই ঠেকাতে পারবেনা।

চুলে স্ট্রেইটনার কিংবা হিটার ব্যবহার থেকে সাবধান, চুলে হিট দেয়ার ফলে চুলের কোষ নষ্ট হয়ে যেতে পারে আর এতে চুল পাকা বৃদ্ধি পাবে এটা নিশ্চিত করেই বলা যায়।

তাই চুলের যত্নে সচেতন হোন এবং নিয়মিত চুলের পরিচর্যা করুন, এতেকরে চুলহবে সুস্থ সুন্দর এবং উজ্জ্বল। আরো টিপস পেতে দি ঢাকা টাইমসের সাথেই থাকুন।

This post was last modified on ফেব্রুয়ারী ৬, ২০২০ 11:35 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

পিঠের সিলিন্ডারে তেঁতুলপানি আর হাতে পাইপ! অভিনব কায়দায় ফুচকা খাওয়াচ্ছেন এক তরুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখা যাচ্ছে হলঘরের ভিতর হাতে ট্রে নিয়ে ঘুরছেন জনৈক তরুণ।…

% দিন আগে

শেরপুরের ঐতিহাসিক মাইসাহেবা জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৫ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

চকোলেট খেলেই অ্যালার্জি! কোন কোন উপসর্গ দেখা দেয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চকোলেট থেকেও কী অ্যালার্জি হতে পারে? শুনলে সত্যিই অবাক লাগে।…

% দিন আগে

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে

হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে এর পিছনে কী ডায়েটের কোনও ভূমিকা রয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলো। এই বিষয়ে পুষ্টিবিদরা…

% দিন আগে

ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ এর এক গানে ২০০ নৃত্যশিল্পী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ ২০২৫ সালের ঈদে…

% দিন আগে