The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চুল পাকা ঠেকাবেন যেভাবে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বয়সের আগেই চুল পেকে যাচ্ছে? নানান কারণে আপনার চুলে পাক ধরতে পারে। অনেক ক্ষেত্রে কেমিক্যালের কারণে আবার অনেক ক্ষেত্রে বংশ গত কারণেও বয়সের আগে চুলে পাক ধরে। আজ আমরা দেখবো কিভাবে বয়সের আগে চুল পাকলে তা প্রতিহত করা যায়।


photolibrary_rf_photo_of_man_looking_at_gray_hair_result

আপনি কয়েক ভাবে চুল পাকা রোধ কিংবা কমিয়ে আনতে পারেন, বর্তমানে আমাদের দেশে নারী পুরুষ উভয়ের চুল পাকা সমস্যা অনেক বেড়ে গেছে। এর পেছনে কারণ নানা বিধ। বর্তমানে আমরা খুব ছোট বেলা থেকেই কেমিক্যালের সান্নিধ্য পাচ্ছি একই সাথে আমাদের খাওয়া দাওয়াতেও নানান অনিয়ম হচ্ছে। এছাড়াও অতিরিক্ত চিন্তা এবং মসলাযুক্ত খাবার বেশি খাওয়া, ঘুম কম হওয়া, চুলের যত্ন না করা, কম দামী হেয়ার প্রোডাক্ট ব্যবহার করা, জেনেটিক বা হরমোনের সমস্যা এসব কারনে আপনার বয়সের আগে চুলে পাকন ধরতে পারে। চলুন জেনে নিই কিভাবে এই চুল পাকা কমিয়ে আনতে পারেন।

হারবাল ব্যবহার-

আমরা চাইলে নিজেরাই হারবাল পেস্ট বানিয়ে চুলে প্রয়োগ করতে পারি, যা আমাদের চুলের পাকন অনেকটাই কমিয়ে আনতে সক্ষম। এছারা এই পেস্ট দিয়ে আপনার চুলের লাবণ্য আরো অনেক গুন বেড়ে যেতে পারে।

আরো জানুন- শ্বাসনালী থেকে নিকোটিন দুর করার উপায়

কিভাবে বানাবেন এই পেস্ট-

আমলকী, তেল, মেথি এই তিনের প্রয়োগে এই পেস্ট বানিয়ে আপনি চুলে প্রয়োগ করতে পারেন। প্রথমে ১ কাপ নারকেল তেল, ১ টেবিল চামচ মেথি গুঁড়ো এবং ২ টেবিল চামচ আমলকী গুঁড়ো একসাথে মিশিয়ে নিন এবং কিছুক্ষণ রাখুন। এবার সম্পূর্ণ মিশ্রণ চুলায় অল্প আচে গরম করে নিন। মিশ্রণ গরম হয়ে বাদামি বর্ণ ধারন করলে চুলা থেকে নামিয়ে ছেকে নিন এবং এর থেকে তেল আলাদা করে নিন। আলাদা করে নেয়া তেল আপনি নিয়মিত রাতে ঘুমানোর আগে মাথার চুলে এবং তালুতে লাগান। সকালে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুল পাকা অনেকটাই হ্রাস পাবে এবং চুল হবে সুন্দর উজ্জ্বল।

সচেতনতা-

চুলে পাক ধরার পেছনে আরেকটি প্রধান কারণ হচ্ছে আমরা সচেতন না। আমাদের চুলে আমরা নানান কেমিক্যাল না বুঝেই প্রয়োগ করে থাকি যা আমাদের চুল পড়া এবং চুলে পাকন ধরাতে যথেষ্ট ভূমিকা পালন করে। শ্যাম্পু ও কন্ডিশনারের ব্যবহার আমরা সবাই করে থাকি। কিন্তু এসব শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের ক্ষেত্রে আমরা কেউই চুলের ধরন অনুযায়ী এসব ব্যবহারের চেষ্টা করিনা। আমরা যদি একটু সচেতন হয়ে এসব শ্যাম্পু ও কন্ডিশনারের প্রয়োগ চুলে করি তবে এর সঠিক ফলাফল আমরা পাবই।

শরীরে ব্যথা? জেনে নিন শারীরিক যে ব্যথাগুলো ভুলেও এড়িয়ে চলবেন না

আরেকটা কারণ হচ্ছে আমরা যখন রোদে কাজ করি তখন চুলে সরাসরি রোদ পড়ে ফলে আমাদের চুলে পাকন ধরে। মনে রাখতে হবে চুল পাকা এবং মাথার ত্বক ঠিক রাখতে হলে রোদে কাজ করার সময় মাথা ঢেকে রেখে কাজ করতে হবে।

বর্তমান সময়ে চুলের রং পরিবর্তন কিংবা হেয়ার ডাই ব্যবহার অনেক বেড়ে গেছে। আপনি এখন থেকে চুলে হেয়ার ডাই ব্যবহারে সচেতন হউন তা না হলে অল্প বয়সে চুলের পাক ধরা কেউই ঠেকাতে পারবেনা।

চুলে স্ট্রেইটনার কিংবা হিটার ব্যবহার থেকে সাবধান, চুলে হিট দেয়ার ফলে চুলের কোষ নষ্ট হয়ে যেতে পারে আর এতে চুল পাকা বৃদ্ধি পাবে এটা নিশ্চিত করেই বলা যায়।

তাই চুলের যত্নে সচেতন হোন এবং নিয়মিত চুলের পরিচর্যা করুন, এতেকরে চুলহবে সুস্থ সুন্দর এবং উজ্জ্বল। আরো টিপস পেতে দি ঢাকা টাইমসের সাথেই থাকুন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...