The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিচিত্র: যে বাড়ি গান গায় [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাড়ি গান গায় শুনতে অবাক লাগলেও অবিশ্বাস্য কিছু নয়। জার্মানির একটি বাড়ি বৃষ্টির সময় গান গায়। বাড়িটির নির্মাণ এমনভাবে করা হয়েছে যে, বাড়ির ছাদের সাথে ভূমির ড্রেনেজ সিস্টেমের মধ্যে ফানেল যুক্ত করে দিয়ে এতে এই গানের ব্যবস্থা করা হয়েছে।


article-0-1633C57F000005DC-176_634x640

জার্মানির neustadt kunsthofpassage শহরের অদূরে ড্রেসডান এলাকায় এই অদ্ভুত বাড়িটি অবস্থিত। এখানে একটি শিল্পকলা অঞ্চল রয়েছে এর নাম হলো কোর্টইয়ার্ড অব ইলিমেন্ট। এই কোর্টইয়ার্ডেরই মধ্যে অদ্ভুত গানের বাড়িটি অবস্থিত। বাড়িটির বাইরের দিকে নানা রঙ দ্বারা সজ্জিত করা হয়েছে। ভাস্কর্যবিদ অ্যানেট পল এই বাড়িটির নির্মাতা। নকশাবিদ ক্রিস্টোফ রসনার এবং অ্যান্ড্রি টেম্পল এই বাড়িটিতে বসবাস করেন। এই বাড়িটির নির্মাতা পল বলেন তিনি এই বাড়িটির নির্মাণের ক্ষেত্রে তিনি অনুপ্রেরণা পেয়েছেন সেইন্ট পিটার্সবার্গে। যেখানে রেইন থিয়েটার নামের একটি অংশে বৃষ্টির সময় পাইপের মধ্যে নানা রকম সুর বেজে উঠে। জার্মানির ড্রেসডান এলাকায় এই গানের বাড়িটি বৃষ্টির সময় গান গেয়ে উঠে। বৃষ্টির পানি ছাদের পাইপলাইন দিয়ে নিচে গড়িয়ে পড়ে আর এই গড়িয়ে পড়ার সময় বেজে উঠে পারকাশনের সুর। তারপর সেই পানি এসে জমা হয় নিচের আরেকটি ফানেলের মধ্যে সেখানে বেজে উঠে বাঁশির সুর।

article-0-1633C56E000005DC-541_634x747

এছাড়াও কোর্টইয়ার্ড অব এলিমেন্টের আরেকটি বিশেষ বৈশিষ্ট্য হলো এখানে থাকা অ্যালুমিনিয়াম প্যানেলের মাঝে নানা বর্ণের আলো খেলা করে সেই আলো বিভিন্ন সময়ে বিভিন্ন জিনিস তুলে ধরে যেমন জিরাফ এবং বানর আরো নানা ধরনের অ্যানিমেল। জার্মানির neustadt kunsthofpassage মোট পাচটি কোর্টইয়ার্ড রয়েছে তার মধ্যে একটি হলো কোর্টইয়ার্ড অব মেটামরফোসিস এবং কোর্টইয়ার্ড অব মিথিক্যাল ক্রিয়েচার। প্রতিবছর অনেক পর্যটক এই বাড়িটি দেখতে এখানে আসেন।

তথ্যসূত্রঃ ডেইলিমেইল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...