The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চোখের ক্ষতি না করে যেভাবে কম্পিউটার ব্যবহার করবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগের সঙ্গে তাল মেলাতে গিয়ে কম্পিউটারের ব্যবহার অতিরিক্ত বেড়েছে। অথচ এটি প্রতিদিন ব্যবহারের কারণে চোখের নানা ক্ষতি হতে পারে। চোখের ক্ষতি না করে কিভাবে কম্পিউটার ব্যবহার করবেন সে বিষয়ে জেনে নিন।

the eye damage & computer-01

যুগের সঙ্গে তাল মেলাতে গিয়ে সকলকেই প্রযুক্তি নির্ভর হয়ে পড়তে হচ্ছে। আর প্রযুক্তির ব্যবহারের বেশিরভাগ কাজ করতে হয় কম্পিউটারে। আবার কাজের বাইরেও এখন মানুষের অবসরের সঙ্গী হয়ে উঠেছে কম্পিউটার। এই কম্পিউটারে দীর্ঘসময় ধরে কাজ করলে কিংবা টানা স্ক্রিণের দিকে তাকিয়ে থাকার জন্য নানা সমস্যার সৃষ্টি হতে পারে। কম্পিটারের কাজের ফলে চোখের ওপর মারাত্মক চাপ ফেলে থাকে। যে কারণে দৃষ্টিশক্তির ক্ষতি ছাড়াও চোখ দিয়ে পানি পড়া, মাথা ব্যথাসহ নানা ধরনের উপসর্গ দেখা দেয়।

the eye damage & computer

দীর্ঘ সময় কম্পিউটারে বসে থাকার কারণে যে ক্ষতিগুলো হতে পারে সেই ক্ষতিগুলোকে প্রতিরোধ করার জন্য বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শ দিয়েছেন। এগুলো মেনে চললে কম্পিউটার ব্যবহারে চোখের সমস্যা হতে মুক্ত থাকা যাবে।

the eye damage & computer-4

# কম্পিউটারে কাজ করার সময় একটানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতে হয়। এতে চোখের সমস্যা সৃষ্টি হয়। তাই টানা কাজ না করে মাঝে মাঝে চোখের পলক ফেলা একটি ভালো উপায়। এতে চোখে আদ্রতার পরিমাণ স্বাভাবিক থাকবে। এতে চোখে শুস্কতা সৃষ্টি হয় না। অথচ কম্পিউটার স্ক্রিণের কারণে আমরা চোখের পলক কম ফেলে থাকি। টানা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা চোখের জন্য ক্ষতিকর।

# অন্ধকারে কাজ না করে আলোর পরিবেশে কম্পিউটারে কাজ করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দিনের বেলায় কম্পিউটার ব্যবহারের সময় মনিটরের উল্টোদিকে মনিটরে আলো প্রতিফলিত হয় এমন দরজা-জানালা অথবা লাইট ব্যবহার থেকে বিরত থাকুন। কম্পিউটারটি এমন স্থানে রেখে ব্যবহার করুন যাতে মনিটরে আলোর প্রতিফলন না ঘটে। আবার পুরোপুরি অন্ধকার ঘরেও কম্পিউটার চালানো যাবে না।

the eye damage & computer-2

# অনেকেই মনিটরের আলো বাড়িয়ে রাখনে এটি মোটেও উচিত নয়। কম্পিউটারের উজ্জ্বলতা সহনীয় মাত্রায় রেখে কাজ করতে হবে। উজ্জ্বলতা বেশি হলে চোখের ওপর বেশি চাপ পড়তে পারে।

# কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই পর্দার সঙ্গে আই-লেভেল উচ্চতার সামঞ্জস্যতা রাখা জরুরি। এটি চোখের স্বাস্থ্যের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়।

# কম্পিউটার ব্যবহারের সময় মনিটরের কাছে ঝুঁকে যাবেন না। নিরাপদ দুরত্ব বজায় রাখুন। কাজ করার সময় সোজা হয়ে বসুন।

# আপনি কম্পিউটারে কা করার সময় কাজের ফাঁকে জানালা দিয়ে বাইরের প্রাকৃতিক পরিবেশের দিকে তাকাতে পারেন, এতে চোখের একটু বিশ্রাম হবে।

# কম্পিউটার স্ক্রিণে পড়া বা লেখার ক্ষেত্রে ছোট ফন্ট ব্যবহার না করে বড় ফ্রন্ট ব্যবহার করার চেষ্টা করুন। এতে চোখের ওপর বেশি চাপ সৃষ্টি হবে না।

# কম্পিউটারের মনিটর সব সময় ধুলোবালিমুক্ত রাখুন। তাতে মনিটরের লেখাগুলো পড়তে চোখের ওপর চাপ কম পড়বে।

# কম্পিউটারে কাজ করার সময় টানা কাজ না করে এক বা দুই ঘণ্টা অন্তর একটু উঠে ঘুরে-ফিরে আবার কাজে বসতে পারেন। তাতে চোখ ও পিঠের উপকার হবে।

এভাবে কম্পিউটারে কাজ করার সময় সব দিক বিবেচনায় রেখে কাজ করুন। তাতে আপনার শারীরিক ও মানসিক সব দিক থেকেই আপনি সুস্থ্য থাকতে পারবেন। যেহেতু কম্পিউটার এখনকার জামানার একটি অতি গুরুরত্বপূর্ণ বিষয় তাই এটিকে এড়িয়ে চলা সম্ভব নয়। তবে নিয়ম মেনে চললে অনেক ক্ষতিই এড়িয়ে চলা সম্ভব।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...