হাত ছাড়াই জীবন জয় করেছে জেসিকা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জেসিকা কক্স দু’টি হাত ছাড়াই জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু হাতের অনুপস্থিতিও তাকে জীবনের কোনোকিছু থেকেই বিরত রাখতে পারেনি। উপরন্তু অধিকাংশ মানুষ সারাজীবনে যে অভিজ্ঞতা অর্জন করতে পারে, ইতোমধ্যেই জেসিকার অর্জন তার চেয়ে অনেক বেশি। জেসিকা হাত ছাড়াই গাড়ি চালাতে পারেন, বিমান চালাতে পারেন এমন কি পিয়ানোও বাজাতে পারেন। আর এসব কাজ তিনি করেন দু’টি পা দিয়ে।

Jasika

২০১২ সালে জেসিকা তার সাবেক তায়েকান্দ শিক্ষক প্যাট্রিককে বিয়ে করেন। জেসিকা তায়েকান্দতে দু’দু’বার ব্ল্যাকবেল্ট অর্জন করেছেন। স্বামী-স্ত্রীতে মিলে থাকেন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার তুকসনে। ৩০ বছর বয়সী জেসিকা পঙ্গু বা প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বভ্রমণ করছেন। তিনি বিভিন্ন দেশে গিয়ে প্রতিবন্ধীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন, দেখাবেন, জানাবেন, ইচ্ছের দৃঢ়তা থাকলে শারীরিক সীমাবদ্ধতাও অতিক্রম করা সম্ভব। আর এই উদাহরণ টানার জন্য তাকে তো আর বেশি দূরে যেতে হবে না, তিনি নিজেই তো উজ্জ্বল দৃষ্টান্ত। চলতি মাসে এমনই এক লক্ষ্যে ইথিওপিয়া সফর করছেন জেসিকা।

ইচ্ছে থাকলে এই দুনিয়াতে সব কিছুই সাধন করা যায় সেই কথাটি আবারও প্রমাণ করলেন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার তুকসনের জেসিকা। দু’টি হাত না থাকলেও সমাজের হাত থাকা মানুষদের মতই সব কাজ করছেন। এমনকি সমাজের আর সকলে যে সব অর্জন করেন নি জেসিকা তাই করেছেন। এটাতে প্রমাণিত হয় লক্ষ্য থাকলে সে লক্ষ্যে মানুষ পৌঁছাতে পারেই।

Advertisements
Loading...