The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মানবদেহে ইবোলা টিকার সফল প্রয়োগ হয়েছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পশ্চিম আফ্রিকায় ছড়িয়ে পড়া ইবোলার টীকা আবিষ্কারের পর এই প্রথমবারের মতো মানবদেহে ইবোলা টিকার সফল প্রয়োগ হয়েছে।

Ebola vaccine

প্রাণঘাতী ইবোলা ভাইরাসের প্রতিষেধক টিকা আবিষ্কারের পর পশুদেহে পরীক্ষামূলক প্রয়োগে পূর্বেই সফল হয়েছেন বিজ্ঞানীরা। এবার এই ভাইরাসের প্রতিষেধক টিকা প্রথমবারের মতো মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ করে সফল হলেন গবেষকরা।

সফল প্রয়োরে পর গবেষকরা বলেছেন, ‘মানবদেহে থাকা ইবোলা ভাইরাস মোকাবিলায় প্রতিষেধক টিকাটি নিরাপদ এবং কার্যকরী হতে পারে।’

Ebola vaccine-02

সংবাদ মাধ্যম জানিয়েছে, ২০ মার্কিন স্বেচ্ছাসেবকের শরীরে এই টিকাটি পরীক্ষামূলক প্রয়োগ করে সফল হয়েছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের বিজ্ঞানীরা। টিকাটি ব্যবহারে অন্য কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখেননি গবেষকরা।

এনআইএইচ-এর চিকিৎসক অ্যানথনি ফাওসি বিবিসিকে বলেছেন, ‘টিকাটি ভাইরাস মোকাবিলা করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সক্ষম। এটি নিরাপদও।’ তবে এই পরীক্ষা একেবারে প্রাথমিক পর্যায়ের একটি বিষয় বলে উল্লেখ করেছেন গবেষকরা। এজন্য আরো গবেষণা করা প্রয়োজন- এমনটিই জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা বলেছেন, ২০ জনের একটি দলকে দুভাগে ভাগ করা হয়। এদের এক পক্ষকে নিম্ন এবং অন্যকে উচ্চ ডোজ দেয়া হয়। এরপর দেখা যায়, উচ্চ ডোজ দেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি কাজ করছে।

উল্লেখ্য, পশ্চিম আফ্রিকায় ইবোলার ভয়াবহ মহামারি দেখা দেয়ার পর ইবোলার একটি প্রতিষেধক তৈরিতে বিম্বব্যাপী ব্যাপক উদ্যোগ নেওয়া হয়। আর এই টিকার সফল প্রয়োগ তারই একটি অংশ। মারণব্যধি ইবোলায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত প্রায় ৬ হাজার লোকের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে আরও বহু মানুষ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...