একাধিক মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সিমে একাধিক মোবাইল ব্যাংক অ্যাকাউন্ট খুলে তা আর ব্যবহার করা যাবে না। বন্ধ করা হচ্ছে এসব একাউন্ট। কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

mobile bank

এক ব্যক্তি একাধিক সিম ব্যবহার করছেন। কিন্তু মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে ঘটছে তার উল্টো ঘটনা। একটি সিম থেকে একাধিক একাউন্ট খোলা হচ্ছে। এখন থেকে একজন ব্যক্তি একটি সিম থেকে একটি মোবাইল ব্যাংকিং কোম্পানিতে অ্যাকাউন্ট (হিসাব) খুলতে পারবেন কিন্তু এক সিম থেকে একাধিক একাউন্ট খোলা যাবে না। ইতিমধ্যে যাদের একটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানে একাধিক ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে সেখানে যেকোন একটি চালু রেখে বাকিগুলো বন্ধ করে দিতে হবে- এমন নির্দেশনা জারি করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের ওই প্রজ্ঞাপনে।

গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। এ প্রজ্ঞাপন অনুযায়ী কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংককে। মোবাইল ব্যাংকিং এ স্বচ্ছতা, বিভিন্ন ধরনের অপরাধ ঠেকাতে ও এর যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয় যে, এখন থেকে একজন গ্রাহক একটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী ব্যাংক বা সাবসিডিয়ারি’র একাধিক অ্যাকাউন্ট খুলতে পারবেন না। ইতিমধ্যে যে সকল গ্রাহক কোন একটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রদানকারী ব্যাংক বা সাবসিডিয়ারির একাধিক অ্যাকাউন্ট খুলেছেন, তাদের একটি অ্যাকাউন্ট সচল রেখে বাকি অ্যাকাউন্টসমূহ অবিলম্বে বন্ধ করে দিতে হবে।

বর্তমানে দেশের মধ্যে ১৯টি ব্যাংক এই মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে আসছে। এদের গ্রাহক সংখ্যা প্রায় ২২ লাখ। আর এজেন্ট রয়েছে ৫ লাখ ১৬ হাজারের মতো।

উল্লেখ্য, এসব মোবাইল ব্যাংকিং এ নানা অভিযোগ রয়েছে শুরু থেকেই। বাংলাদেশ ব্যাংক এসব অভিযোগ যাচাই করে বিভিন্ন বিষয়ে বিচার-বিশ্লেষণ করে এই প্রজ্ঞাপন জারি করেছে।

মন্তব্য

Loading...