The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বছরে ৮০ টন সাপ নিধন করা হয় ভিয়েতনামে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বছরে ৮০ টন সাপ নিধন করা হয় ভিয়েতনামে! মূলত সমুদ্রতট হতেই এসব সাপ নিধন করা হয়। এতেকরে বেশকিছু মৎস্যজীবীর প্রাণও যায় এই বিষাক্ত খেলায়।

80 tons snakes killed

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, ভিয়েতনামের সমুদ্রতট হতে প্রতিবছর অন্তত ৮০ টন বিষধর সাপ ধরা হয়ে থাকে। তবে এতে বলা হয়েছে এই সাপ নিধন করতে গিয়ে বেশকিছু মৎস্যজীবীর প্রাণও যায় এই বিষাক্ত খেলায়। কিন্তু বিশ্ব বাজারে সাপের বিষের ব্যাপক চাহিদার কারণে ফুলে ফেঁপে উঠছে এই সাপ ধরা ব্যবসা।

জীব সংরক্ষণ সংক্রান্ত একটি জার্নালে ডিসেম্বর মাসে বৈজ্ঞানিকরা এসব তথ্য প্রকাশ করেছেন। তারা বলেছেন যে, সাপ পাচার চক্রের সঙ্গে মৎস্যজীবীদের সক্রিয় যোগাযোগ রয়েছে। জীব বৈজ্ঞানিকরা প্রশ্ন তুলছেন যে, বৃহৎ সংখ্যায় সামুদ্রিক সাপ ধরা হলে ক্ষতি হতে পারে আমাদের প্রকৃতির।

জীব সংরক্ষণকারীদের তথ্যে জানা যায়, ভিয়েতনামের মৎস্যজীবীরা প্রতি বছর অন্তত ৮০ টন বিষধর সাপ ধরে থাকেন। সংখ্যাটা ২২৫,৫০০ এরও বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। বিশ্ব বাজারে এসব সাপের মূল্য আনুমানিক ৩ মিলিয়ন ডলার।

উল্লেখ্য, এই সব সাপের হৃদপিণ্ড, গলব্লাডার দিয়ে তৈরি হয়ে থাকে অনিন্দ্রা, গাঁটের ব্যথার মতো রোগের ওষুধ। আর তাই সাপের চাহিদা রয়েছে বিশ্বজোড়া। আর এসব মৎস্যজীবীরা সেই সুযোগের সদ্ব্যবহার করছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...