বিশ্বকাপ ক্রিকেট: বাংলাদেশকে নিয়ে পেপসির বিতর্কিত বিজ্ঞাপন! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বকাপ ক্রিকেটে ১৯ মার্চ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। পাশ্ববর্তী এই দেশদুটির বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কেও কেও ‘খাটো’ করার চেষ্টা করেন। যেমন করা হয়েছে পেপসির একটি বিজ্ঞাপনে।

Bangladesh Pepsi and controversial ads

বিশ্বকাপ ক্রিকেটে ১৯ মার্চ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। পাশ্ববর্তী এই দেশদুটির বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে কেও কেও ‘খাটো’ করার চেষ্টা করেন। যেমন করা হয়েছে পেপসির একটি বিজ্ঞাপনে। কোমল পানীয় পেপসির সাম্প্রতিক নির্মিত এক বিজ্ঞাপনে বাংলাদেশকে এমনিভাবে ‘খাটো’ করে দেখানো হয়েছে। এই ম্যাচকে সামনে রেখে বিজ্ঞাপনটি বানিয়েছে ওই কোম্পানিটি।

প্রবল সমালোচিত ওই ‘মওকা মওকা’ নামের ওই বিজ্ঞাপনে দেখা যায় যে- একটি ছেলে, যার বুকে লেখা ‘ইন্ডিয়া’, ছেলেটি ঘরের ভেতর বসে পেপসি পান করছে। এ সময় তার বাসার কলবেল বেজে ওঠে। দরজা খুলে দেখে একটি ছেলে দাঁড়িয়ে আছে- তার বুকে ‘বাংলাদেশ’ লেখা । ওই ছেলেটির হাতে পূজার ফুল ও প্রসাদ। তার দিকে তাচ্ছিল্যের দৃষ্টিতে তাকিয়ে বুকে ‘ইন্ডিয়া’ লেখা ছেলেটি দেওয়ালের দিকে অঙ্গুলি নির্দেশ করে। এ সময় দেওয়ালে একটি বিশ্বমানচিত্রও দেখানো হয়, সেখানে ভারতের পাশে বাংলাদেশকে দেখা যাচ্ছে। সেখানে লেখা-‘১৯৭১, India created Bangladesh.’। এর অর্থ দাঁড়ায় ‘১৯৭১ সালে ভারত বাংলাদেশকে সৃষ্টি করেছে।’ এরপর বুকে ‘বাংলাদেশ’ লেখা ছেলেটি বুকে ‘ইন্ডিয়া’ লেখা ছেলেটির পায়ে ফুল দিয়ে চলে যায়।

বিজ্ঞাপনটি ইউটিউবে প্রকাশ পাওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে। এই বিজ্ঞাপনের প্রতিবাদে কিছু বাংলাদেশী তরুণ পাল্টা একটি ভিডিও ফুটেজ তৈরি করেছে। সেখানে বাংলাদেশের ক্রিকেট দলের নিকট ভারতীয় দলের হারের দৃশ্যগুলো তুলে ধরা হয়েছে। যেটি ছিল ২০০৭ সালের বিশ্বকাপ এবং ২০১২ সালের এশিয়া কাপের।

দেখুন সেই বিতর্কিত ভিডিওটি

দেখুন বাংলাদেশী যুবকদের তৈরি ভিডিওটি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...