আইএস এবার ব্যবহার করছে প্রাণঘাতী ক্লোরিন গ্যাস!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জঙ্গী সংগঠন ইসলামীক স্টেট (আইএস) এবার ব্যবহার করছে প্রাণঘাতী ক্লোরিন গ্যাস। ইরাকের কুর্দি কর্তৃপক্ষ সম্প্রতি এই প্রাণঘাতী ক্লোরিন গ্যাস ব্যবহারের অভিযোগ করেছে।

ISO is using the deadly chlorine gas

জঙ্গী সংগঠন ইসলামীক স্টেট (আইএস) এবার ব্যবহার করছে প্রাণঘাতী ক্লোরিন গ্যাস। ইরাকের কুর্দি কর্তৃপক্ষ সম্প্রতি এই প্রাণঘাতী ক্লোরিন গ্যাস ব্যবহারের অভিযোগ করেছে।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, কুর্দিস্তানের আঞ্চলিক নিরাপত্তা কাউন্সিল (কেআরএসসি) গত শনিবার এক বিবৃতিতে বলেছে, ইইউ (ইউরোপীয় ইউনিয়ন) অনুমোদিত গবেষণাগারে জানুয়ারিতে উত্তর ইরাকে আত্মঘাতী বোমা হামলায় নিহতের পোশাক এবং ঘটনাস্থলের মাটি পরীক্ষা করে সেখানে উচ্চমাত্রায় ক্লোরিন গ্যাসের প্রমাণ পাওয়া যায়। আইএস রাসায়নিক অস্ত্র হিসেবে এটি ব্যবহার করছে। তবে নিরপেক্ষ সূত্র হতে কুদিস্তানের এই অভিযোগ নিশ্চিত করা যায়নি বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে।

ওই বিবৃতিটিতে আরও বলা হয়, আইএসের বিরুদ্ধে যুদ্ধরত কুর্দি সেনাদের বিরুদ্ধে ইরাকের মসুল এবং সিরিয়ার হাইওয়ের মাঝামাঝিতে ২০টি গ্যাসের কনটেইনার বোঝাই লরি বিস্ফোরণ ঘটানো হয়। ওই লরিতে ক্লোরিন গ্যাস ছিল, যেটা ইরাকি এবং কুর্দি বাহিনীর বিরুদ্ধে ব্যবহারের জন্য নিয়ে যাচ্ছিল।

উল্লেখ্য, ইরাকের তিকরিত শহরে ছড়িয়ে পড়া যুদ্ধেও এই ক্লোরিন গ্যাস ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে বলেও কেআরএসসির বিবৃতিতে দাবি করা হয়েছে। একটি হামলার ভিডিওতে কমলা রঙের ধোঁয়া নির্গত হতে দেখা গেছে, যেটি ক্লোরিন গ্যাস ব্যবহারের জ্বলন্ত প্রমাণ বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...