অ্যান্ড্রয়েড ফোন এবার মানুষের স্পর্শ শনাক্ত করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অ্যান্ড্রয়েড ফোন ক্রমেই মানুষের জীবনের খুব কাছে চলে আসছে। জানা গেছে, আধুনিক প্রযুক্তিনির্ভর এই ফোনটি এবার মানুষের স্পর্শ শনাক্ত করবে!

Android phones & human touch

আধুনিক যুগের সঙ্গে তাল মেলাতে এখন মানুষের দোরগোড়ায় এসে হাজির হয়েছে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন। এই স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিশেষ একটি ফিচার আনতে যাচ্ছে গুগল। এতে করে এই স্মার্টফোনটি স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর স্পর্শ শনাক্ত করে লক স্ক্রিণ সমন্বয় করতে পারবে। এতে করে ফোনটি পকেটে রয়েছে নাকি ব্যবহারকারীর হাতে ধরা রয়েছে তাও বুঝতে পারবে ফোনটি।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, এই ফোনের অ্যাকসেলোরোমিটারের সাহায্যে এ ফিচারটি কাজ করবে। ব্যবহারকারী যখন ফোন হতে দূরে থাকবেন, তখন ফোনটি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে। যদি ব্যবহারকারী একবার ফোনটি আনলক করেন তবে ফোনটি ধরে রাখা অথবা পকেটে রাখা অবস্থায় লক হবে না। তবে ফোনটি রেখে দূরে গেলে তখন সেটি স্বয়ংক্রিয় বন্ধ হয়ে যাবে। তখন আবার পাসকোড ব্যবহার করে এটি খুলতে হবে। চুরি হলে চোর এর লক খুলতে পারবেন না। তাছাড়া এই ফিচারের সাহায্যে বার বার ফোনের লক খোলার ঝামেলা হতেও মুক্তি মিলবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

ফোনে বাড়তি নিরাপত্তা দিতে এবং ফোন হতে অনাকাঙিক্ষত তথ্য চুরি ঠেকাতে এই ফিচারটি বেশ কাজে লাগবে। কিন্তু এই ফিচারের সাহায্যে ফোনটি তার মালিকের হাতে বা পকেটে রয়েছে কিনা তা শনাক্ত করা সম্ভব হবে না।

উল্লেথ্য, প্রযুক্তি খবরে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড ৫.০ অথবা ললিপপ সংস্করণে এই ফিচারটি সমর্থন করবে।

Advertisements
Loading...