এবার এ্যান্ড্রয়েড ফোনে ভাইরাস আক্রান্তের আশঙ্কা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার এ্যান্ড্রয়েড ফোনে ভাইরাস আক্রান্তের আশঙ্কা করা হয়েছে। বলা হচ্ছে ফোনের টেক্সট ম্যাসেজের মাধ্যমে নাকি এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

risk of virus on Android phones

এ্যান্ড্রয়েড ফোনে ভাইরাস আক্রান্তের আশঙ্কার এই খবর সংবাদ মাধ্যমে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। খবরে সাবধান করে দিয়ে বলা হয়েছে, আপনার ফোনে টেক্সট মেসেজ এলে সঙ্গে সঙ্গে তা ওপেন করবেন না। ওই মেসেজের মাধ্যমে আপনার শখের এ্যান্ড্রয়েড ফোনটি আক্রান্ত হতে পারে ‘ট্রোজান’ নামক ভাইরাসে। এতে করে অকোজে হয়ে যাবে আপনার ফোনের সবকিছু। বিশেষজ্ঞরা মনে করছেন, এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কায় রয়েছে বিশ্বের অন্তত ৯৫ কোটি এ্যান্ড্রয়েড ফোন।

সংবাদ মাধ্যমের খবরে আরও বলা হয়, হঠাৎ করে মোবাইল স্ক্রিণে ভেসে উঠলো একটা নতুন মেসেজ। সচেতন মানুষ হিসেবে আপনি তা সঙ্গে সঙ্গে ওপেন করবেন এটিই স্বাভাবিক। তবে না, এটি ওপেন করা থেকে বিরত থাকুন। কারণ হলো এতে আপনার ফোনটি আক্রান্ত হতে পারে ‘ট্রোজান’ নামক ভাইরাসে। এইসব মেসেজে লেখার সঙ্গে আবার ভিডিও থাকে। তাতে আপনি ক্লিক বা ওপেন করার সঙ্গে সঙ্গেই আপনার ফোনের সিকিউরিটি কোড ভেঙে হ্যাক করে নেবে আপনার সকল তথ্য।

তবে বিশেষজ্ঞরা এই ভাইরাস প্রতিরোধে এখনও কোনো সমাধান দিতে পারেননি। এই ভাইরাস শুধু ফোনকেই আক্রান্ত হবে তা নয়, এর মাধ্যমে ক্ষতিগ্রস্ত হতে পারে ফায়ারফক্স প্ল্যাটফর্মসও। ওই মেসেজের মাধ্যমে ছড়ানো ভাইরাসে অকেজো করে দিতে পারে ফায়ারফক্সের ওএস সিস্টেম। তাই সকলকে সজাগ থাকার জন্য আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।

Advertisements
Loading...