অস্ট্রেলিয়ার মাঠেও ভারতের পছন্দমতো পিচ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কোয়ার্টার ফাইনালে ভারতের পক্ষে আইসিসি কি করেছে সবার জানা। কাল বৃহস্পতিবার সেমির ম্যাচ অস্ট্রেলিয়ার সঙ্গে তাই সবার ধারণা ছিল ভারত বোধহয় এবার নীরব থাকবে। কিন্তু না অস্ট্রেলিয়ার মাঠেও ভারতের পছন্দমতো পিচ ব্যবস্থা নাকি হচ্ছে!

India's kind of pitch grounds

সবাই জানে অস্ট্রেলিয়ার ঘরের মাঠে খেলা। স্বাভাবিকভাবেই যদি কোনো সুবিধা পেলেও তাদেরই পাওয়ার কথা। তাছাড়া বাংলাদেশের সঙ্গে খেলায় যা ঘটেছে, তাতে সবাই হতভম্ব। তবে সবার ধারণা ছিল অস্ট্রেলিয়ার সঙ্গে খেলা তাও আবার অস্ট্রেলিয়ার মাঠে সেখানে ভারত বোধহয় কিছুই করতে পারবে না। কিন্তু সংবাদ মাধ্যমের খবর কিন্তু ভিন্ন কথা বলছে।

ভারতের দরকার ব্যাটিং পিচ, অন্যদিকে অস্ট্রেলিয়ার জন্য বোলিং পিচ হলেই বেশি সুবিধা। আর আইসিসির টুর্নামেন্ট বলে ঘরের মাঠেও বঞ্চিত অজিরা। তাইতো ম্যাচের আগেই সরিয়ে দেওয়া হয়েছে এসসিজি’র পিচ কিউরেটর টম পার্কারকে।

আগামীকাল বৃহস্পতিবার সকালে স্বাগতিকদের বিপক্ষে ‘হাইভোল্টেজ’ ম্যাচে এই মাঠেই মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া। সে কারণেই মাঠের উইকেটের চরিত্র জানতে স্বভাবতই উৎসুক তারা। কিন্তু গতকাল সোমবার ঘটে গেছে এক অভাবনীয় ঘটনা। সকালেই সিডনির বাইশগজে জমায়েত হয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। জানা যায়, অধিনায়ক ধোনি, কোচ ডানকান ফ্লেচার এবং টিম ডিরেক্টর রবি শাস্ত্রী গিয়ে পিচের মাটিও পরীক্ষা করে এসেছেন। সেই সঙ্গে একঝলক পরখ করেছেন রোহিত, জাদেজারাও। আবার বিরাট কোহলিও। বেশ কিছুক্ষণ ধরে আলাপ-আলোচনা চললো উইকেট নিয়ে। তারপর দলের ম্যানেজমেন্ট কথা বললেন কিউরেটর টম পার্কারের সঙ্গেও। এই লোকটি অবশ্য কখনও কোন দল, ম্যানেজমেন্টের ধার ধারেন না। তাই ভারত তো দূরে থাক, অজি দলও যখন উইকেট সম্পর্কে জানতে তার নিকট গিয়েছে, তিনি চুপ করেই রইলেন।

সবাই জানতো টম উইকেটের দায়িত্বে। এরপরপরই জানা গেলো, সিডনির পিচ তৈরির কাজ টম পার্কারের কাছ হতে নিয়ে হস্তান্তর করা হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)-এর পিচ কমিটির প্রধান প্রোটিয়া অ্যান্ডি অ্যাটকিনসনের নিকট।

এমন এক পরিস্থিতিতে সবার প্রশ্ন একটাই, নিয়ম অনুযায়ী স্পোর্টিং উইকেট তৈরির জন্য এই দায়িত্ব পরিবর্তন হলো? নাকি ভারতের ‘বিশেষ সুবিধা’র জন্য দায়িত্ব অ্যাটকিনসনকে দেওয়া হয়েছে?

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...