স্মৃতিশক্তি ৫ গুণ বাড়িয়ে তুলতে পারে মাত্র ৪৫ মিনিটের দিবানিদ্রা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মৃতিশক্তি ৫ গুণ বাড়িয়ে তুলতে পারে মাত্র ৪৫ মিনিটের দিবানিদ্রা। গবেষকরা দীর্ঘদিন গবেষণা করে এই খবর প্রকাশ করেছেন।

the retention & Sleep day

অনেকেই ওজন বাড়ার ভয়ে দিবানিদ্রা নিয়ে খুঁতখুঁত করে থাকেন। ভয় পান দিবানিদ্রা গেলে আবার ওজন বেড়ে সমস্যা তৈরি হতে পারে। কিন্তু গবেষকরা গবেষণা করে এর ঠিক উল্টো ফল দেখেছেন। তারা দেখেছেন এই দিবানিদ্রারই রয়েছে দারুণ সুফল। নতুন ওই গবেষণা বলছে, মাত্র ৪৫ মিনিট দিবানিদ্রা স্মৃতিশক্তি বাড়িয়ে তোলে অন্তত ৫ গুণ।

এই বিষয়ে এটাই প্রথম গবেষণার ফল নয়। গত জানুয়ারি মাসেও শেফিল্ড ইউনিভার্সিটির একটি গবেষণায় জানা গিয়েছিল, ৩০ মিনিট দিবানিদ্রা শিশুদের শেখার ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে। বর্তমানের নতুন গবেষণায় অংশগ্রহণকারীদের ৯০টি শব্দ এবং ১২০টি অদ্ভুত শব্দ সমন্বয় দেওয়া হয়েছিল। এরপর ওই অংশগ্রহণকারীদের দুটি দলে ভাগ করে দেওয়া হয়। কন্ট্রোল গ্রুপ এবং ন্যাপ গ্রুপ।

কন্ট্রোল গ্রুপের অংশগ্রহণকারীরা না ঘুমিয়ে ডিভিডি দেখতে থাকেন। অপরদিকে ন্যাপ গ্রুপের অংশগ্রহণকারীরা ৯০ মিনিট ঘুমোতে চলে যান। এরপর দুটি দলকেই শব্দ এবং শব্দবন্ধগুলি মনে করতে বলা হয়। ওই পরীক্ষায় অবশ্যই বেশি ভাল ফল করে ন্যাপ গ্রুপ।

গবেষকরা বলছেন, মস্তিষ্কের হিপোক্যাম্পাস নামক অংশই ভালো স্মৃতিশক্তির জন্য দায়ী। এতে দেখা গেছে, ঘুমের কারণে মস্তিষ্কের ওই হিপোক্যাম্পাস বেশি সক্রিয় থাকে। এতে করে বোঝা যাচ্ছে দিবানিদ্রা স্মৃতিশক্তি বাড়িয়ে তোলে বা তুলতে সাহায্য করে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...