ইয়েমেন পরিস্থিতি: আরও একটি শহর দখলে নিয়েছে হুথি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইয়েমেন পরিস্থিতি ক্রমেই আরও প্রকট হচ্ছে। একের পর এক বিমান হামলার পরও আরেকটি শহর দখলে নিয়েছে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হুথি।

The situation in Yemen

ইয়েমেন পরিস্থিতি ক্রমেই ঘোলাটে হচ্ছে। সৌদি আরব নেতৃত্বাধীন সামরিক জোটের একের পর এক বিমান হামলা সত্ত্বেও ইয়েমেনের আরেকটি শহর দখল করে নিয়েছে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হুথি। হুথি যোদ্ধারা বৃহস্পতিবার শাবা প্রদেশের রাজধানী দখলে নিয়েছে। এই খবর দিয়েছে আলজাজিরা।

খবরে বলা হয়েছে, শাবা প্রদেশের রাজধানী শহর আতাক দখল করে নিয়েছে সাবেক প্রেসিডেন্ট আলি আবদুল্লা সালেহর নেতৃত্বাধীন হুথি বাহিনী। এই শহরটি ইয়েমেনের সবচেয়ে অর্থনীতিসমৃদ্ধ শহরগুলোর অন্যতম একটি শহর। এর কারণ হলো, এই শহরেই রয়েছে প্রাকৃতিক গ্যাস মজুদখানা ‘বেলহাফ’। এই শহরটিতে আরও রয়েছে রফতানি বন্দর।

স্থানীয় অধিবাসীরা দাবি করেছেন যে, শহরে হুথির আগ্রাসনে সহযোগিতা করেছে স্বয়ং সরকারের নিরাপত্তাবাহিনীও। তারা বলছেন, শহরের প্রাণকেন্দ্রে বিদ্রোহীদের প্রবেশে কোনোরকম বাধা সৃষ্টি করেনি সরকারিবাহিনী।

উল্লেখ্য, প্রেসিডেন্ট আবদ-রাব্বু মানসুর হাদি ও ইয়েমেনের নির্বাচিত সরকারকে সমর্থনে গত ২৫ মার্চ হতে হুথিবিরোধী বিমান হামলা চালাচ্ছে সৌদি আরব ও গল্ফজোট।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...