৪ বছরের হুইলি আবিষ্কার করলো ডাইনোসরের ফসিল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৪ বছরের হুইলি নামে এক আবিষ্কার করলো ডাইনোসরের ফসিল! সম্ভবত টিভি দেখেই ডাইনোসরের ভক্ত হওয়ার পর খোঁড়াখুঁড়ি করে প্রাগৈতিহাসিক যুগের বিলুপ্ত প্রাণী ডাইনোসরের ফসিল আবিষ্কার করলো।

dinosaur fossils discovered

টিভিতে অনুষ্ঠান দেখে ডাইনোসরের দারুণ ভক্ত বনে যায় ৪ বছর বয়সের হুইলি। যারা ডাইনোসর খুঁজতে মাটি খোড়াখুঁড়ি করেন, এক সময় তাদের মতোই হতে চায় হুইলি। টেক্সাসের ম্যানসফিল্ডের অধিবাসী হুইলি মাঝে-মধ্যেই বিভিন্ন স্থানে মাটি খুঁড়ে ডাইনোসর খুঁজতো। সবাই হুইলির এই কারবারকে খেলা মনে করে বেশ মজাই পেতেন। কিন্তু এই ছোট্ট হুইলি মাটি খুঁড়তে খুঁড়তে আবিষ্কার করে ফেললো সত্যিকার ডাইনোসরের ফসিল।

সংবাদ মাধ্যম ডালাস মর্নিং নিউজ জানায়, হুইলি একদিন ম্যানসফিল্ডের শপিং সেন্টারের পেছনে মাটি খুঁড়তে শুরু করে। আর সেখান থেকেই বেরিয়ে আসে এই প্রাগৈতিহাসিক যুগের বিলুপ্ত প্রাণীর ফসিল।

সাউদার্ন মেথোডিস্ট ইউনিভার্সিটির গবেষকরা এই ফসিল নিয়ে গবেষণা শুরু করেছে। তারা জানিয়েছেন, এটা নডোসর জাতের ডাইনোসর। ঘোড়ার আকারের এই ডাইনোসর এই অঞ্চলে কিভাবে এলো তা তারা ভেবে পাচ্ছেন না। গবেষকরা বলেছেন, এটি প্রায় ১০০ মিলিয়ন বছর আগের ডাইনোসরের ফসিল।

সংবাদ মাধ্যমকে হুইলির বাবা টিম ব্রাইস জানিয়েছেন, আমিও ওর সঙ্গে মাঝে-মধ্যে মাটি খুঁড়তাম। একদিন আমার ছেলে মাটি খুঁড়ে একটি হাড় বের করে এনে আমাকে দেখালো। আমি নিশ্চিত না হয়েও বিস্ময়ে হতবাক হয়ে গেছি।

হুইলির আবিষ্কৃত অংশটিকে নিরাপত্তা দিতে ইতিমধ্যে ঘিরে ফেলা হয়েছে। বিজ্ঞানীরা এসে গবেষণার কাজ শুরু করবেন। ৪ বছরের বালক হুইলি যে অসাধ্য সাধন করেছে তা আমরা সারাজীবনে করার স্বপ্নও দেখি না।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...