ইরাকে আইএসের সুড়ঙ্গ আবিষ্কার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাদ্দাম ক্ষমতাচ্যুত হওয়ার পর ইরাকে আইএস ঘাঁটি গাড়ে। সেখানে বহু সুড়ঙ্গ রয়েছে যেখানে আইএস শেল্টার নিয়ে তাদের কর্মকাণ্ড অব্যাহত রেখেছে।

Iraq in the tunnel

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, বিগত এক বছরেরও বেশি সময় ধরে আইএস ইরাকের সিনজার শহরটি নিয়ন্ত্রণ করে আসছে। এই সিনজার শহরের নিচে সম্প্রতি প্রয়োজনীয় সামগ্রী সম্বলিত পরস্পর পরস্পরের সঙ্গে সংযুক্ত সুড়ঙ্গের সন্ধান মিলেছে।

জানা যায়, এসকল সুড়ঙ্গে বসবাস করার জন্য স্লিপিং বাঙ্কার, বৈদ্যুতিক তার এবং প্রতিরক্ষার জন্য বালির বস্তা খুঁজে পাওয়া গেছে। এর পাশাপাশি সেখানে যুক্তরাষ্ট্র নির্মিত অস্ত্র, ওষুধ ও পবিত্র কোরআন শরিফেরও সন্ধান পাওয়া গেছে বলে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়। আইএস শাসিত সিনজার শহরটি এই মাসে কুর্দি বাহিনী দখল করে নেওয়ার পর এসব সুড়ঙ্গের সন্ধান পেয়েছে তারা।

Iraq in the tunnel-2

ইরাকি কুর্দি বাহিনীর কমান্ডার সামো ইয়াদো বলেছেন, সিনজারের নিচে আমরা অন্তত ৩০ থেকে ৪০টি সুড়ঙ্গ খুঁজে পেয়েছি। শহরের নিচে আরেকটি শহরের মতো করে এগুলো গড়ে তোলা হয়েছিল।

সামো ইয়াদো আরও বলেছেন, বিমান হামলা হতে রক্ষা পাওয়ার জন্য, আবার অস্ত্র ও গোলাবারুদ মজুদ করার জন্যই আইএস এসব সুড়ঙ্গ নির্মাণ করেছে বলে মনে করা হচ্ছে। এগুলো ছিল মূলত তাদের অস্ত্রাগার। এসব সুড়ঙ্গ উন্মুক্ত হওয়ার পর একজন ফ্রিল্যান্সারকে দিয়ে ভিডিও ধারণ করানো হয়।

এই ভিডিওতে দেখা যায়, প্রত্যেকটি সুড়ঙ্গের শুরু হয়েছে মূলত একটি বাড়ি হতে। কয়েকশ’ গজ পর্যন্ত বিস্তৃত দেওয়ালে আবার ছোট ছোট ফুটো করা হয়েছে। সুড়ঙ্গগুলোর প্রত্যেকটি শেষ যেখানে হয়েছে, সেখানে অপর প্রান্তের কোনো একটি বাড়ির নিচে গিয়েই শেষ হয়েছে। এভাবেই আইএস গড়ে তুলেছে মাটির নিচে তাদের আধিপত্য।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...