এক সফল পরীক্ষায় আবিষ্কৃত ওষুধে ইবোলামুক্ত হয়েছে বানর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সফল পরীক্ষায় আবিষ্কৃত ওষুধে ইবোলামুক্ত হয়েছে বানর। ইবোলা ভাইরাসে আক্রান্ত ৩টি বানরের উপর ইবোলার ওষুধের পরীক্ষা চালিয়ে এই সফলতা পেয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা।

Ebola drugs discovered & monkeys

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা দাবি করেছেন যে, ইবোলা ভাইরাসে আক্রান্ত ৩টি বানরের উপর ইবোলার পরীক্ষামূলক ওষুধ ব্যবহারে বানরগুলোকে ভাইরাস মুক্ত করা সম্ভবপর হয়েছে।

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, ‘টিকেএম-ইবোলা-গিনি’ নামে পরিচিত এই চিকিৎসা ইবোলা ভাইরাসের মাকোনা উপদলকে লক্ষ করে চালানো হয় বলে জানানো হয় সংবাদ মাধ্যমে। ইবোলার এই উপদলটিই পশ্চিম আফ্রিকার চলমান প্রাণঘাতী প্রাদুর্ভাবের জন্য প্রকৃতপক্ষে দায়ী।

Ebola drugs discovered & monkeys-2

জানা যায়, আক্রান্ত যে ৩টি বানরের ওপর এই ওষুধটি প্রয়োগ করা হয়, ২৮ দিনের পরীক্ষামূলক পর্ব শেষে তারা সুস্থ্য রয়েছে। আর আক্রান্ত অপর ৩টি বানরের উপর ওষুধ প্রয়োগ না করায় তারা ৯ দিনের মধ্যেই মারা গেছে। কিন্তু মানুষের ওপর ওষুধগুলোর কার্যকারিতা এখনও প্রমাণিত নয় বলে সতর্ক করেছেন ওই বিজ্ঞানীরা।

এখনো পর্যন্ত মানুষের ক্ষেত্রে ইবোলার কোনো চিকিৎসা বা এর কোনো টিকার কার্যকারিতা প্রমাণ হয়নি।

সংবাদ মাধ্যমকে যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী থমাস গিসবার্ট বলেছেন, ‘ইবোলার লক্ষণ প্রকাশ হওয়ার পূবেই প্রতিরোধ করার এটিই প্রথম পরীক্ষা। এখানে ইবোলা-জায়ারে ভাইরাসের নতুন মাকোনা উপদলের ওপর ওষুধটি প্রয়োগ করা হয়েছে।’
বিজ্ঞান সাময়িকী নেচারে এই গবেষণা নিয়ে নিবন্ধ প্রকাশ করেছে। ওই নিবন্ধের জ্যেষ্ঠ লেখক হলেন গবেষক গিসবার্ট।

উল্লেখ্য, পশ্চিম আফ্রিকায় চলমান ইবোলা প্রাদুর্ভাবে অন্তত ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন বহু মানুষ। মহামারী আকারে ছড়িয়ে পড়া এই ভাইরাসটি প্রতিরোধে বিশ্বব্যাপী চলছে নানা গবেষণা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...