আইনস্টাইনের মগজের টুকরো এবার প্রদর্শনীতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আইনস্টাইনের মগজের টুকরো এবার প্রদর্শনীতে উঠেছে। যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার মাটার মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছে এই মস্তিষ্ক।

Einstein's brain

সর্বকালের সর্বশ্রেষ্ঠ খ্যাতিমান বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মস্তিষ্ক মৃত্যুর ৬০ বছর পর জন সাধারণের দেখার জন্য উন্মুক্ত করা হলো। যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার মাটার মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছে আলবার্ট আইনস্টাইনের এই মস্তিষ্ক।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রিন্সটন হাসপাতালে আইনস্টাইন মারা যান ১৯৫৫ সালের ১৮ এপ্রিল। সে সময় প্যাথলজিস্ট থমাস হার্ভে বিনা অনুমতিতে তার মস্তিষ্কটি নিয়ে যান এবং সেগুলো তিনি টুকরো টুকরো করে ফেলেন।

আইনস্টাইন মৃত্যুর আগেই তার আত্মজীবনী রচয়িতাকে বলেছিলেন যে, তার শরীরের হারগোড় যেনো ভষ্ম করে দেওয়া হয়, নইলে লোকজন সেগুলো নিয়ে পুজো করা শুরু করে দেবে। কিন্তু মৃত্যুর পর যখন তার দেহটি ভষ্ম দেলাওয়ার নদীতে ভাসিয়ে দেওয়া হচ্ছিলো তখনই জানা গেলো যে, তার মাথার মগজ এবং চোখ দুটো পোড়ানোর সময় পাওয়া যায়নি।

Einstein's brain-2

পরে জানা যায়, থমাস হার্ভে আইনস্টাইনের মগজ খুলে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে নিয়ে যান। সেগুলো টুকরো টুকরো করে প্রখ্যাত সব নিউরো প্যাথলোজিস্টদের পরীক্ষা করতে পাঠান। ২০১১ সালের নভেম্বর মাসে মাটার মিউজিয়ামে একটি ফোন কল আসে, ওই ফোনে জানানো হয়, মস্তিষ্কের টুকরোগুলো দিয়ে হার্ভের তৈরি বাক্সগুলোর একটি পাওয়া গেছে।

এরপর মগজের ৪৬টি অতিক্ষুদ্র টুকরো বাক্সটি মিউজিয়ামের পক্ষ হতে সংগ্রহ করা হয়। সেটিই এবার প্রদর্শনীতে দেওয়া হয়েছে। মিউজিয়ামের কিউরেটর আনা ধোডি সংবাদ মাধ্যমকে বলেছেন, এখন হতে আলবার্ট আইনস্টাইনের মস্তিষ্কের ওই বাক্সটি জন সাধারণের দেখার জন্য উন্মুক্ত রইবে।

বিশ্ব সেরা মেধাবীর মস্তিষ্ক এক নজর দেখার জন্য মানুষের ভিড় জমবে সেখানে- তাতে কি কোনো সন্দেহ রয়েছে?

Advertisements
Loading...