এবার চশমা জানিয়ে দেবে আপনার মনের অনুভূতি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা চশমা ব্যবহার করি চোখের জন্য। কিন্তু এবার এই চশমা একটু ব্যতিক্রমি কাজে ব্যবহার করা যাবে। আর তা হচ্ছে চশমা জানিয়ে দেবে আপনার মনের অনুভূতি।

glasses & your feelings

আমরা চশমা ব্যবহার করি চোখের জন্য। চোখে দেখতে সমস্যা হলে অথবা চোখের নানা সমস্যা যেমন এলার্জিজনিত কারণেও চোখকে রক্ষার জন্য আমরা চশমা ব্যবহার করে থাকি। কিন্তু এবার একটু ব্যতিক্রমি এক কাজে ব্যবহার করা হবে চশমা। এবার চশমা জানিয়ে দেবে আপনার মনের অনুভূতি।

glasses & your feelings-2

এই বিশেষ চশমাটির কাজ হবে এমন, আপনার আশপাশের লোকজন আপনার সম্পর্কে কী ভাবছে, সেটা জানতে পারলে কেমন হতো? এই ঝামেলা কিছুটা কমিয়ে আনতে মাইক্রোসফট নিয়ে এলো ‘মাইক্রোসফট গগলস’। এটি এক ধরনের চশমা, যা আপনার আশপাশে অবস্থান করা মানুষের অনুভূতি সম্পর্কে আপনাকে ধারণা দিতে পারবে। এসব ধারণা একেবারে অমূলক নয়, বরং বিচার-বিশ্লেষণ করে পাওয়া তথ্য প্রদান করবে এটি।

glasses & your feelings-3

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, যুক্তরাষ্ট্রের প্যাটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক কর্তৃপক্ষের নিকট হতে মাইক্রোসফট গগলসের প্যাটেন্ট পেয়েছে মাইক্রোসফট।

তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল-এর উদ্বৃতি দিয়ে সংবাদ মাধ্যম জানিয়েছে, প্যাটেন্টের জন্য জমা দেওয়া নথিপত্রে মাইক্রোসফট উল্লেখ করে যে, তারা মানুষের অনুভূতি নির্ণয় করার জন্য মূলত একটি পরিধানযোগ্য যন্ত্র নিয়ে গবেষণা করছে। এই যন্ত্রটি পরিধানের মাধ্যমে আশপাশের মানুষের অনুভূতি সম্পর্কে তথ্য জানাবে।

মাইক্রোসফট বলেছে, যন্ত্রটির সঙ্গে সংযুক্ত বিভিন্ন সেন্সরের মাধ্যমে এই অনুভূতিগুলো শনাক্ত করা সম্ভব হবে। ক্যামেরা এবং মাইক্রোফোনের সাহায্যে মানুষের অনুভূতি চিহ্নিত করবে এই যন্ত্রটি। আবার তাপমাত্রা মাপা, শরীরী নানা অঙ্গভঙ্গি চিহ্নিত করা এমনকি মানুষভেদে কথা বলার ধরন আলাদা করে শনাক্ত করতে পারবে এই যন্ত্রটি। সবকিছু বিশ্লেষণ করে মতামত জানাবে এই যন্ত্রটি।

সংবাদ মাধ্যম বলেছে, প্যাটেন্টের তথ্যবিবরণীতে বলা হয়েছিল, সামনে থাকা মানুষের অনুভূতি বুঝতে সহায়তা করবে ডিভাইসটি। যেমন- কোনো প্রেজেন্টেশন দেওয়ার পর সামনের দর্শকের কী ধরনের অনুভূতি হয়, সেটি সম্পর্কে ধারণা পাবেন বক্তা। মানুষের আচার-আচরণ এমনকি অনুভূতি বিশ্লেষণ করে মতামত দেবে এই যন্ত্রটি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...