সন্তানের প্রাণ রক্ষা আইফোনের ছবির জন্য!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সন্তানের প্রাণ রক্ষা পেলো আইফোনের ছবির জন্য। ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয়িস অঙ্গরাজ্যের রকফোর্ডের।

iPhone Photo & child

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, আইফোনে তোলা ছবির কারণে ২ বছরের এক শিশুর জীবন রক্ষা পেলো । মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয়িস অঙ্গরাজ্যের রকফোর্ডের অধিবাসী জুলি ফিজগেরাল্ডের আইফোনে তোলা ছবি দেখে ২ বছরের এক শিশুর চোখের ক্যান্সার সনাক্ত করা সম্ভব হয়।

জুলি নামে ওই মহিলা আইফোনে তোলা শিশু আভেরির পাকস্থলির ওপরের ছবিতে একটি দাগ দেখতে পান। এরপর তিনি চোখের মনিতেও সাদা দাগ দেখেন। তিনি এর লক্ষণ দেখে খোঁজ নিতে শুরু করলেন অনলাইনের চিকিৎসকের কাছে। এক সময় তিনি জানতে পারলেন শিশুটির চোখে ক্যান্সার হয়েছে। এরপর তিনি চক্ষু বিশেষজ্ঞের কাছে গেলে জানতে পারেন যে, তার শিশুটির চোখে একাধিক টিউমার রয়েছে।

শিশুটিকে পরীক্ষা-নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, আভেরির চোখের এই রোগটির নাম রেটিনোব্লাসটোমা। শুধু তাই নয়, তার চোখের ৭৫ ভাগ টিউমারে আক্রান্ত। আশঙ্কা প্রকাশ করে চিকিৎসকরা বলেন, শিশুটির অভিভাবকরা যদি রােগের লক্ষণ দেখে পরীক্ষা করাতে দেরি করতেন, তাহলে এটি শিশু আভেরির রক্ত এবং মস্তিষ্কেও ছড়িয়ে পড়ার সম্ভাবনা ছিল।

যদিও আভেরির বাম চোখটি অপারেশন করে বাদ দিতে হয়। তারপরও চিকিৎসকরা শিশুটির কৃত্রিম চোখ লাগিয়েছে। আভেরির মা-বাবা এখন অপেক্ষায় রয়েছেন শিশুটির কেমোথেরাপির জন্য।

তবে ছবির কারণে সময়মতো চিকিৎসকের স্মরণাপন্ন হওয়ায় জীবন সংকটের পর্যায়ে এখনও যায়নি বলে মনে করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...