গাছে বাস করে এমন এক মাছের গল্প! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাছ পানিতে অর্থাৎ পুকুর, ডোবা বা নদী-নালায় বাস করে আমরা সেটিই জানি। কিন্তু গাছে বাস করে এমন এক মাছের গল্প রয়েছে আজ আপনাদের জন্য।

KILLFISH

আমরা জানি মাছ পুকুর ডোবা বা খালে বিলে অথবা নদী-নালায় বাস করে। কিন্তু মাছ গাছে বাস করে এটি আমরা কখনও শুনিনি। তবে এবার তাই শোনা গেলো। মাছ নাকি বাস করে গাছে! সাধারণ দৃষ্টিতে দেখা চিরাচরিত মাছের বাইরে এমন কিছু মাছ রয়েছে যারা গাছের উপর দিনের পর দিন থাকতে পারে। এরা ফুসফুস দিয়ে শ্বাসপ্রশ্বাস করতে সক্ষম হয়।

সংবাদ মাধ্যমে প্রকাশিত এমন এক মাছের কাহিনী রয়েছে। এই ব্যতিক্রমি মাছের নাম কিলফিস। মাত্র কয়েক ইঞ্চি আয়তনের এই মাছগুলোর একটি প্রজাতিকে বিভিন্ন অ্যাকুরিয়ামে দেখতে পাওয়া যায়। আবার এই মাছ দেখতেও খুব একটা বিচিত্র মনে হয় না।

জানা যায়, দেখতে বিচিত্র না হলেও, তাদের স্বভাব ও জীবনযাপনে রয়েছে বৈচিত্র্য। তবে মৎস্যবিজ্ঞানীরা দাবি করেছেন যে, পৃথিবীর সবচেয়ে প্রাচীন মাছদের তালিকায় এই মাছ অন্যতম।

এই মাছটি অন্য মাছদের হতে ভিন্ন হওয়ার কিছু কারণও রয়েছে। তারমধ্যে অন্যতম হলো- এদের প্রজনন প্রক্রিয়া। অধিকাংশ কিলফিসই অন্যান্য মাছদের মতো প্রজনন করে না। আরেকটি বিষয় হলো জন্মগ্রহণের পর সর্বোচ্চ এক বছরের মধ্যেই এরা মারা যায়। তবে স্বাভাবিক হিসাবে দেখা গেছে একটি কিলফিস জন্মানোর ৩ মাস পরেই মারা যায়। এই মাছ নিয়ে গবেষকদের গবেষণার যেনো শেষ নেই। গবেষকরা দীর্ঘদিন যাবত এই মাছ নিয়ে গবেষণা চালাচ্ছেন। কিন্তু তারপরও পুরোপুরিভাবে এর রহস্য উদঘাটন করতে পারেননি।

আসুন আমরা দেখি ব্যতিক্রমি কিলফিসের ভিডিও

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...