খাবার ও পানীয় ছাড়া যে মাছ ‌বেঁচে থাকে ৫ বছর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার মৎস্যকুল নিয়ে বেরিয়ে এসেছে এক চমকপ্রদ তথ্য। আফ্রিকাতে এক রকমের মাছ রয়েছে যে মাছ খাবার এবং পানীয় ছাড়া তিন হতে পাঁচ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে!

Fish that have survived 5 years without food and drink

এই মাছের প্রজাতীটির নাম আফ্রিকান লাংফিস। এরা এক ঘুমেই কাটিয়ে দেয় বহু সময়। এই মাছগুলো আবার তখনি জেগে ওঠে যখন তারা পানির স্পর্শ পায়। জীববৈচিত্র্য অনুযায়ী প্রাণীরা সাধারণত একটি বর্ধিত সময় পর্যন্ত কোনো খাদ্য বা পানীয় ছাড়া বেঁচে থাকতে পারে। আর এই ঘুমিয়ে থাকার সময় পর্যন্ত তারা প্রাকৃতিক কাজ থেকেও বিরত থাকে। আবার এসময় তারা প্রজনন প্রক্রিয়াও বন্ধ রাখে।

বিশেষজ্ঞরা বলেছেন, এই প্রক্রিয়া যদি মানুষের ক্ষেত্রে কার্যকর করা যেতো তাহলে সার্জনরা অপারেশনের গুরুত্বপূর্ণ সময়ে রক্ত সঞ্চালন অধিক সময় পর্যন্ত বন্ধ রাখতে সক্ষম হতেন। আবার মহাকাশেও অধিক দুরত্বে ভ্রমণ করা সহজ হতো।

সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান বিভাগের গবেষক প্রফেসর আইপি ইউয়েন অং স্বাদু পানির মধ্যে ৬ মাস ধরে বিভিন্ন জ্বীনগত পরীক্ষা-নিরীক্ষা করেছেন এই প্রজাতীটির মাছ নিয়ে। বছরের অন্যান্য সময়গুলোতে এই প্রজাতীর মাছগুলোর স্বভাব কেমন থাকে তাও এই গবেষণার অন্তর্ভূক্ত ছিলো।

গবেষকরা তাদের গবেষণায় দেখেছেন যে, এই আফ্রিকান লাংফিসগুলো উচ্চ তাপমাত্রাতেও তাদের স্বাভাবিক সব কর্মকান্ড অব্যাহত রাখতে পারে। বিজ্ঞানীরা এই গবেষণাটি কিভাবে চিকিৎসা ও মহাকাশ বিজ্ঞানে কাজে লাগানো যায়, সেটি নিয়ে গবেষণা চালাচ্ছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...