The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীনের এক মহিলার তেলাপোকা চাষ করে আয় করছেন লক্ষ ডলার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইউয়ান মেক্সিয়া নামের এক চীনা মহিলা তেলাপোকা পোষেন আবার বিক্রিও করেন। বর্তমানে তিনি প্রায় এক লক্ষ তেলাপোকা পুষছেন। তিনি প্রতি কিলো এই তেলাপোকা বিক্রি করে ১০০ ডলার আয় করেন। চীনে তেলাপোকার খুব কদর। কারণ তেলাপোকা খেতে ভালোবাসেন চীনারা।


roachlady1

পূর্ব চীনের ফুজিয়ান প্রদেশের ওষুধ প্রস্তুতকারী সংস্থার প্রাক্তন কর্মী বছর ইউয়ান মেক্সিয়া। গ্রামের বাড়িতে ডিম ফুটিয়ে তেলাপোকার বংশবৃদ্ধিই করাই বর্তমানে তার কাজ। তেলোপোকা চাষ সম্পর্কে তাকে জিজ্ঞেস করা হলে তিনি জানান, তার স্বল্পায়ু পোষ্যদের যথেষ্ট দেখভাল করেন তিনি। তেলাপোকাদের নিজের সন্তানের মতোই আগলে রাখেন তিনি। তবে নিজে তাদের সঙ্গে একত্রে বসবাস করেন না, তিনি থাকেন সিকিয়ান প্রদেশে।

ইউয়ান আরো জানান, দেশি ওষুধের উপাদান হিসেবে মোটা দামে তেলাপোকা কেনে চীনের বেশ কিছু সংস্থা। তাই শিশু অবস্থা থেকে খাইয়ে-দাইয়ে তাদের পরিপুষ্ট করে তোলেন তিনি। তারপর পানিতে ডুবিয়ে মেরে ফেলে কড়া রোদে শুকিয়ে প্যাকিং বাক্সে ভরে ফেলেন। সপ্তাহের নির্দিষ্ট দিনে ওষুধ প্রস্তুতকারী সংস্থার লোক এসে নগদ ফেলে বাক্স নিয়ে যায়। তেলাপোকা বেঁচে কত আয় হয় এই প্রশ্নের উত্তরে ইউয়ান জানান, প্রতি কিলো ‘প্যালমেটো’ প্রজাতির তেলাপোকা বেচে পাওয়া যায় ১০০ ডলার।

584647-9ec32196-f4d4-11e3-ba3b-878da0800edb

উল্লেখ্য, ‘প্যালমেটো’ নামের এই বিশেষ বিশালাকৃতির উড়ন্ত তেলাপোকা মূলত দক্ষিণ আমেরিকায় পাওয়া যায়। সাধারণত, একটু উষ্ণ ও স্যাঁতসেঁতে বাসস্থানেই বংশবৃদ্ধি করতে পছন্দ করে তারা। এই ধরনের তেলাপোকা খেতে ভালোবাসে মিষ্টি আর ভাতের মাড়।

তথ্যসূত্রঃ ইন্ডিপেন্ডেন্ট

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...