মিয়ানমারে উদ্ধার ১৫০ বাংলাদেশী আজ ফেরত আসছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারে উদ্ধার ১৫০ বাংলাদেশী আজ ফেরত আসছে। সাগরে ভাসমান অবস্থায় মিয়ানমারের জলসীমা হতে উদ্ধার করা ২০৮ অভিবাসীর মধ্যে সনাক্ত ১৫০ জন বাংলাদেশীকে আজ ফেরত আনতে যাচ্ছে বিজিবি।

150 Bangladeshi coming back today

সাগরে ভাসমান অবস্থায় মিয়ানমারের জলসীমা হতে উদ্ধার করা ২০৮ অভিবাসীর মধ্যে প্রাথমিকভাবে সনাক্ত করা হয় ১৫০ জন বাংলাদেশীকে। আজ সোমবার এদের ফেরত আনতে যাচ্ছে বিজিবি।

মিয়ানমারের নৌবাহিনী ২১ মে সাগরে ভাসমান অবস্থায় ওই ২০৮ জনকে উদ্ধার করে। পরে মিয়ানমারের পক্ষ হতে দাবি করা হয়, এদের মধ্যে ২০০ জন বাংলাদেশী রয়েছেন। এর পরিপ্রেক্ষিতে বিজিবির নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধিদল ২৪ মে মিয়ানমার যাওয়ার কথা থাকলেও মিয়ানমার কর্তৃপক্ষ উদ্ধারকৃত বাংলাদেশী দাবির পাশাপাশি তাদের ফেরত নিতে বলায় ওই সফর স্থগিত করা হয়। এরপর উদ্ধারকৃতদের পূর্ণাঙ্গ তালিকা চেয়ে মিয়ানমারের সীমানরক্ষী বাহিনীর নিকট চিঠি পাঠায় বিজিবি।

এরপর মিয়ানমার কর্তৃপক্ষ যে তালিকা পাঠায় তা ছিল বিভ্রান্তিকর এবং অপূর্ণাঙ্গ। তালিকাটি ওইদিনই বিজিবির সদর দপ্তর এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। এরপর পূর্ণাঙ্গ তালিকা চেয়ে মিয়ানমারের কাছে আরেকটি চিঠি পাঠায় বাংলাদেশ।

বিজিবির কক্সবাজার সেক্টর কমান্ডার কর্নেল মো. খালেকুজ্জামান এ বিষয়ে জানান, ‘সম্প্রতি মিয়ানমারের পক্ষ ২০০ জনের একটি তালিকা পাঠায়। তালিকাটি যাচাই-বাছাই করে ১৫০ জনকে বাংলাদেশী নাগরিক হিসাবে সনাক্ত করা হয়েছে।

তিনি আরও জানান, ‘সোমবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশের ঘুমধুম এবং মিয়ানমারের ঢেকিবনিয়া সীমান্তে বিজিবির সঙ্গে মিয়ানমার বর্ডার পুলিশের (বিজিপি) পতাকা বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকের মাধ্যমে বাংলাদেশী হিসেবে সনাক্ত ১৫০ জনকে ফেরত আনা হবে।’

উল্লেখ্য, গত ২৯ মে মিয়ানমার নৌবাহিনী আরও ৭২৭ জন অভিবাসীকে উদ্ধার করে। এদের মধ্যেও বাংলাদেশী রয়েছে বলেও দাবি করেছে মিয়ানমার। বিষয়টি নিয়ে দু’দেশের মধ্যে আলোচনা চলছে বলে জানা গেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...