বিশ্বের ক্ষুদ্রতম এক হরিণ ছানার কাহিনী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৃহত্তম বা ক্ষুদ্রতম অনেক রেকর্ড রয়েছে। এবার বিশ্বের ক্ষুদ্রতম এক হরিণ কাহিনী রয়েছে পাঠকদের জন্য! নিউইয়র্কের ক্যুইন্স চিড়িয়াখানায় জন্ম নিয়েছে বিশ্বের ক্ষুদ্রতম এই হরিণ প্রজাতি।

the world's smallest deer

হরিণ ছানা দেখতে বড়ই সুন্দর। এগুলো দেখলে আমাদের আদর করতে ইচ্ছে করে। তবে এবার আরও সুন্দর হলো এই ক্ষুদ্রতম হরিণ ছানাটি। নিউইয়র্কের ক্যুইন্স চিড়িয়াখানায় সম্প্রতি জন্ম নিয়েছে বিশ্বের ক্ষুদ্রতম হরিণের এই প্রজাতিটি। ক্ষুদ্রতম এই হরিণ ছানাটির নাম রাখা হয়েছে পুডু।

the world's smallest deer-2

পুডু দেখতে আপাত চিতল হরিণের মতই। উজ্জ্বল কমলার উপর সাদা ছোপ ছোপ দাগ রয়েছেন ওই হরিণ ছানাটির। তবে ওয়াইল্ড লাইফ কনজার্ভেশন সোসাইটি বলেছে, বড় হওয়ার সঙ্গে সঙ্গে এই সাদা ছোপ দাগ উধাও হয়ে যাবে। পুডু’র জন্মের সময় ওজন ছিল মাত্র এক পাউন্ড। লম্বায় ছিল মাত্র ইঞ্চির মতো।

the world's smallest deer-3

সংবাদ মাধ্যমকে কনজার্ভেশন সোসাইটি বলেছে, পূর্ণ বয়স্ক পুডু সর্বোচ্চ ১২-১৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হতে পারে। তবে নতুন অতিথিকে নিয়ে উত্‍সাহের সীমা নেই ওই চিড়িয়াখানায়। পুডু’র জন্মের খবর ছড়িয়ে পড়ার পর প্রতিদিন বহু মানুষ ভিড় করছেন ওই চিড়িয়াখানায়। তারা বিশেষ প্রজাতির ক্ষুদ্রতম এই হরিণ ছানাটিকে এক নজর দেখতে ভিড় জমাচ্ছেন। চিড়িয়াখানা কর্তৃপক্ষও এই নতুন অতিথিকে নিযে বেশ ব্যস্ত। কারণ বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম এই হরিণ ছানাটি তাদের চিড়িয়াখানাতেই জন্ম হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...