এবার স্তন ক্যান্সার শনাক্ত হবে মূত্র পরীক্ষায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক কঠিন পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে ধরা পড়ে স্তন ক্যান্সার। কিন্তু এখন আর কঠিন পরীক্ষা সম্মুখীন হতে হবে না। এবার স্তন ক্যান্সার শনাক্ত হবে মূত্র পরীক্ষায়!

urine test to detect breast cancer

স্তন ক্যান্সার সনাক্ত করতে আগে বেশ জটিল পরীক্ষার সম্মুখীন হতে হতো। তাছাড়া আগেভাগেও জানা যেতো না এই রোগটি সম্পর্কে। কিন্তু এখন মূত্র পরীক্ষার মাধ্যমে আগে থেকেই স্তন ক্যান্সার শনাক্ত করার সম্ভব হবে- এমনটি জানিয়েছেন জার্মানির ফ্রাইবুর্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ইতিমধ্যেই গবেষকরা এমন একটি গবেষণা মডেল নিয়ে কাজ করে বেশ সাফল্য পেয়েছেন। বিজ্ঞানীরা বলছেন যে, এই পদ্ধতি খুবই আশাব্যঞ্জক হতে পারে। বার্লিন থেকে পিটিআই এর এক খবরের উদ্বৃতি দিয়ে সংবাদ মাধ্যমের এক খবরে এ তথ্য দেওয়া হয়েছে।

ওই খবরে আরও বলা হয়, ফ্রাইবুর্গের গবেষকরা এমন একটি পদ্ধতি আবিষ্কার করেছেন, যাতে কোষের পরিপাক নিয়ন্ত্রণকারী অণুগুলোর সম্মিলন পর্যবেক্ষণ করা হয়। ক্যান্সার কোষের ক্ষেত্রে অনেক সময় এইসব অণুগুলোর নিয়ন্ত্রণ ভেঙে পড়তে দেখা যায়। মাইক্রো-আরএনএ হিসেবে চিহ্নিত এই অণুগুলো রক্তের মধ্যদিয়ে প্রস্রাবে চলে আসে। প্রস্রাবের মধ্যে এই অণুগুলোর উপস্থিতির পরিমাণ এবং ধরন পর্যবেক্ষণ করেন জার্মানির এই গবেষকরা। এই পদ্ধতিতে মূত্র পরীক্ষা করে ৯১ শতাংশ ক্ষেত্রেই রোগ শনাক্তের বিষয়ে সফল হয়েছেন গবেষকরা।

urine test to detect breast cancer-2

জার্মানির ওই গবেষকদের এই পরীক্ষণ-পদ্ধতি যাচাই করে দেখেছেন অন্যান্য গবেষকরাও। এই পদ্ধতি হতে যথাযথভাবে রোগ পর্যবেক্ষণ ও চিকিৎসার সুযোগ তৈরি হতে পারে বলেও মনে করছেন অনেক গবেষক। আর সবচেয়ে আশাব্যঞ্জক খবর হলো, মূত্র পরীক্ষার এই ফ্রাইবুর্গ মডেল হতে প্রাথমিক অবস্থাতেই স্তন ক্যান্সার শনাক্ত করা সম্ভব হতে পারে- এমনটি আশা করছেন বিজ্ঞানীরা। জার্মানির বিজ্ঞানীদের এই গবেষণাপত্রটি বিএমসি ক্যান্সার সাময়িকীতে সম্প্রতি প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে স্তন ক্যান্সার শনাক্তের জন্য ম্যামোগ্রাফি কিংবা আলট্রাসাউন্ড পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়া টিস্যুর নমুনা হতে বিষয়টি নিশ্চিত করা হয়। কিন্তু তেজস্ক্রিয়তাযুক্ত থাকায় এই ধরনের পরীক্ষার কারণে রোগীর শরীরে নানা বিরূপ প্রভাব পড়ে বলে এসব পদ্ধতির নানা সমালোচনা শোনা যায়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...