অবশেষে সেন্সর ছাড়পত্র পেয়েছে পরীমনির প্রথম চলচ্চিত্র ‘রানা প্লাজা’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবশেষে সেন্সর ছাড়পত্র পেয়েছে পরীমনির প্রথম চলচ্চিত্র ‘রানা প্লাজা’। নানা জটিলতার কারণে দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ডে আটকে ছিল এই চলচ্চিত্রটি।

sensor has received clearance Rana Plaza

নানা জটিলতার কারণে দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ডে আটকে ছিল বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত নায়িকা পরীমনি অভিনিত প্রথম চলচ্চিত্র ‘রানা প্লাজা’। সিনেমাটির বিভিন্ন দৃশ্য, রানা প্লাজা ধসের দৃশ্যসহ বিভিন্ন বিষয় নিয়ে আপত্তি তোলে সেন্সর বোর্ড। সে কারণে শেষ তক সিনেমাটির সেন্সর ছাড়পত্র পাওয়ার বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত।

সকল জটিলতা কাটিয়ে এই চলচ্চিত্রটিকে ছাড়পত্র দিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। গত ১১ জুন চলচ্চিত্রটি সেন্সর ছাড়পত্র পায়।
বহুল আলোচিত এই সিনেমা ‘রানা প্লাজা’ সিনেমায় পোশাক শ্রমিক ‘রেশমা’র চরিত্রে অভিনয় করেছেন পরীমনি। পরীমনির বিপরীতে অভিনয় করছেন সাইমন সাদিক।

sensor has received clearance Rana Plaza-2

দৃশ্যায়নের কাজ শেষ করে সেন্সর বোর্ডে জমা দেওয়ার পর ‘রানা প্লাজা’র কাহিনী ও বেশ কিছু দৃশ্য, পোশাক শিল্প খাতকে অশান্ত করে তুলতে পারে বলে অভিযোগ করেন সেন্সর বোর্ডের সদস্যরা। তারা আপত্তি জানিয়ে বলেন যে, সিনেমাতে গার্মেন্টস ধসে পড়ার যে দৃশ্যটি দেখানো হয়েছে, তা রীতিমতো ভয়াবহ দৃশ্য। এমন দৃশ্য সম্বলিত সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেলে তার ফলাফল হয়তো আরও ভয়াবহ হতে পারে। বাংলা সিনেমার বড় দর্শক হচ্ছে গার্মেন্টসকর্মীরা। রানা প্লাজা ধসের ঘটনাটি তাদের আরও উত্তেজিত করে তুলতে পারে। যা পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠার কারণ হতে পারে। এএম মাল্টি মিডিয়ার প্রথম প্রযোজনা নিয়ে এমন ধরনের অভিযোগ করা হয়।

sensor has received clearance Rana Plaza-3

উল্লেখ্য, ২০১৩ সালে সাভারে ‘রানা প্লাজা’ নামে একটি বহুতল ভবন ধসে পড়ে। এই ঘটনার ১৭ দিন পর ১০ মে ধ্বংসস্তূপ হতে রেশমা নামের এক পোশাক শ্রমিককে জীবিত উদ্ধার করা হয়। মূলত এই ঘটনাকে কেন্দ্র করে নির্মাতা নজরুল ইসলাম খান তৈরি করেন ‘রানা প্লাজা’ চলচ্চিত্রটি। ২০১৪ সালের জানুয়ারিতে অনেক ঢাকঢোল পিটিয়ে সাভারের রানা প্লাজার ধ্বংসের কাহিনী নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ শুরু হয়। এই চলচ্চিত্রেই অভিষেক ঘটে নায়িকা পরীমনির। যদিও সেন্সর ছাড়পত্র না পাওয়ার কারণে পরীমনির পরের কয়েকটি ছবি মুক্তি পেযেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...