‘বিশ্বে ১৪ ট্রিলিয়ন ডলার সহিংসতাকেন্দ্রীক ব্যয়’!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বব্যাপি সন্ত্রাসী কর্মকাণ্ড এমনভাবে বিস্তার ঘটছে যে, এটিতে এক বৃহৎঅংকের ব্যয় হচ্ছে। বিশ্বে ১৪ ট্রিলিয়ন ডলার ‘সহিংসতাকেন্দ্রীক ব্যয়’ হচ্ছে বলে খবর বেরিয়েছে।

Terror; the 14 trillion dollars spent

বিশ্বব্যাপী সহিংসতা এক প্রকট আকার ধারণ করেছে। সতিংসতায় বৃহদাংশ খরচ করা হচ্ছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, চলতি বছর রেকর্ড ১৪ দশমিক তিন ট্রিলিয়ন ডলার ছুঁয়েছে ‘সহিংসতাকেন্দ্রীক ব্যয়’। আর এই অঙ্কটি ব্রাজিল, কানাডা, ফ্রান্স, স্পেন, জার্মানি, যুক্তরাজ্য- এই ৬টি দেশের সম্মিলিত অর্থনীতির সমপরিমাণ। গতকাল বুধবার অস্ট্রেলীয়াভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনমিকস এন্ড পিস (আইইপি) বিশ্বের নিরাপত্তা পরিস্থিতির ওপর এক প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি এই তথ্য দিয়েছে।

Terror; the 14 trillion dollars spent-2

ওই প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে অশান্ত অঞ্চলগুলোর মধ্যে আফ্রিকীয় এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোও পড়েছে। এসব দেশ ক্রমবর্ধমান সহিংতায় আরও ডুবে যাচ্ছে। ২০১৫ সালে বৈশ্বিক শান্তি সূচকে জরিপকৃত ১৬২ দেশের মধ্যে সবচেয়ে অশান্ত দেশ হিসেবে সিরিয়াকে চিহ্নিত করা হয়েছে। আর বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত পরিস্থিতির অবনতি ঘটেছে লিবিয়ায়। বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশ হিসেবে আইসল্যান্ড নিজের অবস্থান আগের মতোই ধরে রেখেছে।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর হতে বর্তমানে উদ্বাস্তু মানুষের সংখ্যা সর্বোচ্চ স্তরে গিয়ে ঠেকেছে। শরণার্থী এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ৫ কোটিরও বেশি মানুষকে দেওয়া সহায়তার খরচ ২০০৮ সাল হতে ২৬৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ১২৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

Advertisements
Loading...