পাঠানো ইমেইল বাতিলও করা যাবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এতোদিন ইমেইল পাঠালে সেটি বাতিল করার কোনো অপশন ছিলনা। কিন্তু এখন থেকে পাঠানো ইমেইল বাতিলও করা যাবে।

Send e-mail can be canceled

এতোদিন ইমেইলটি ছিল কামানের গোলার মতোই। কামানের গোলা যেমন একবার বেরিয়ে গেলে তা ফিরিয়ে আনার কোনো উপায় থাকে না ইমেইলও এতোদিন এমন সিস্টেমই ছিল। একবার সেন্ট করলে সেটি ফেরত আনার বা স্টপ করার কোনো অপশন ছিল না। কিন্তু গুগল এবার জিমেইল হতে পাঠানো ইমেইল বাতিল করার অপশন ‘আনডু সেন্ড’ সংযোজন করেছে। যে কারণে, বিশ্বের যে কোন প্রান্ত হতে ইমেইল আদান-প্রদানের ক্ষেত্রে প্রেরক চাইলেই পাঠানো ইমেইলটি আবার বাতিলও করতে পারবেন। জিমেইল সেটিংসে ‘জেনারেল’ ট্যাবের মধ্যে পাওয়া যাবে ‘আনডু সেন্ড’ বা প্রেরিত ইমেইল বাতিলের এই অপশনটি। ডিফল্ট সেটিংসে নিষ্ক্রিয় করা থাকে এই অপশনটি। তাই সেটিংসের জেনারেল ট্যাবে গিয়েই এটি চালু করে নিতে হবে।

এক্ষেত্রে সময়ের একটা শর্ত রয়েছে। তাতে ৩০ সেকেন্ড সময় বেঁধে দেওয়া হয়েছে। অর্থাৎ ইমেইলটি সেন্ট করার পর সবোর্চ্চ ৩০ সেকেন্ডের মধ্যেই সিদ্ধান্ত পরিবর্তনের কাজটা সেরে ফেলতে হবে। অর্থাৎ বাতিল করতে চাইলে এই সময়ের মধ্যেই প্রেরিত ইমেইল বাতিল করতে হবে। নতুন এই ‘আনডু সেন্ড’ অপশনটি ইতিমধ্যে আনুষ্ঠানিকভাবে চালুও করেছে গুগল ইনকর্পোরেশন। জিমেইল ব্যবহারকারীরা যদি ‘আনডু সেন্ড’ অপশনটি সক্রিয় রাখেন, তাহলে তিনি সেন্ড বাটনে ক্লিক বা ট্যাপ করার ৩০ সেকেন্ডের মধ্যে সেটি অনায়াসে বাতিল করতে পারবেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএনআই।

উল্লেখ্য, ৬ বছর ধরে নানা পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর ‘আনডু সেন্ড’ অপশনটি সংযোজন করেছে গুগল।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...