The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্মার্ট হেডলাইটে তুষার বা প্রবল বৃষ্টির মধ্যেও চলবে গাড়ি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ঝড়-বৃষ্টি বা অতিরিক্ত তুষার ঝড়ের কারণে রাস্তায় গাড়ি চালানো বড়ই কঠিন কাজ। এমনকি এরকম আবহাওয়াতে কেও রাস্তায় গাড়ি বেরও করেন না। কিন্তু এবার এমন একটি গাড়ির হেড লাইট আবিষ্কার করা হচ্ছে যা দিয়ে বৃষ্টি বা তুষারপাত অবস্থাতেও চলাচল করা যাবে। খবর দ্য টেকজার্নাল।

Rain-Drop-And-Cars-Headlight
আবিষকৃত এই হেডলাইটটি এমনভাবে রাস্তায় পড়বে যে মনে হবে বেশ অনেকগুলো আলোর দাগ দেখা যাচ্ছে। কারণ যখন প্রাকৃতিক দুর্যোগের সময় বৃষ্টি কিংবা তুষারপাত ঘটে তখন গাড়ি চালানো একেবারেই দুষ্কর হয়ে পড়ে। কিন্তু এই গাড়ির লাইট সম্পূর্ণ ভিন্ন। গাড়ির সামনের পারিপার্শ্বিক পরিবেশের আলোকজ্জ্বল ছাড়াও হেডলাইট তাদের উজ্জ্বল দাগ হিসেবে প্রদর্শিত তৈরির বৃষ্টিবিন্দু এবং তুষারদ্বারা আড়াল হয়ে যায়। যে কারণে চালক বৃষ্টি ও প্রবল তুষারের মধ্যেও পরিষ্কারভাবে দেখতে সক্ষম হবেন।

আলো সবসময় সরল গতিতে চলে এটা আমরা জানি। আলো সমসময় কোন জিনিসকে বিচ্ছুরিত করে থাকে এবং তখন ওই জিনিসটি আরও বেশি উজ্জ্বল হয়ে যায়। তখন জিনিসটিকে আমরা ভালমতো দেখতে পাই। কিন্তু বৃষ্টির ক্ষেত্রে কোন গাড়ির হেডলাইট বৃষ্টির ক্ষুদ্রতম ফোটাটাকে একটু বড় করে গাড়ি চালকের সামনে উপস্থিত করে। যার ফলে গাড়ি চালকের রাস্তা দেখতে খুবই অসুবিধা হয়।

কার্নেগী মেলন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘদিন গবেষণা করে শীতের সময় বিশেষ করে যখন তাপমাত্রা একেবারেই কম বা মাইনাসে থাকে তখন গাড়ির নিরাপত্তার কথা চিন্তা করেই এই আবিষ্কার করেন। তারা উন্নত হেডলাইট সিস্টেম প্রবর্তনের জন্য ‘স্মার্ট হেডলাইট’র জন্য বিশেষ একটি ক্যামেরা ব্যবহার ও একটি প্রজেক্টর, একটি মরিচা নিবারণ এবং একটি প্রসেসর সেট করেন। প্রথমে ক্যামেরা বৃষ্টির পড়ার গতিটাকে পর্যবেক্ষণ করে এবং একই সময়ে প্রসেসর একটি ভবিষ্যদ্বাণী করে যে পরবর্তী বৃষ্টির ফোটাটা কোথায় পড়বে। এরপর প্রসেসর এই হিসাব-নিকাশটি প্রজেক্টরে পাঠায়। প্রজেক্টর এই হিসাবটি পাওয়ার পর পরই ঠিক ওই অংশের আলোটি জ্বালানো বন্ধ করে দেয় যে অংশে বৃষ্টির ক্ষুদ্রতম ফোটাটি আলোর ওপরে পড়বে। কিন্তু একই সময়ে গাড়ির অন্যান্য আলো রাস্তাটিকে ঠিকই আলোকিত করে রাখবে। আর এভাবেই হেডলাইটগুলো পর্যায়ক্রমে রাস্তাগুলো আলোকউজ্জ্বল করে তোলে। যাতে করে বৃষ্টি কিংবা প্রচণ্ড তুষারপাতের সময় চালক অত্যন্ত স্বাচ্ছন্দে গাড়ি চালাতে পারবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...