‘দ্বৈতসত্ত্বা’ রোগের সংযোগ রয়েছে ধূমপানের সঙ্গে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ধূমপান নিয়ে ভালো কোনো খবর কখনও শোনা যায়নি। ঠিক তাই, এবারও এমন একটি খবর হলো ‘দ্বৈতসত্ত্বা’ রোগের সংযোগ রয়েছে এই ধূমপানের সঙ্গে।

disease linked & smoking

সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবরে বলা হয়, ধূমপানের সঙ্গে ‘দ্বৈতসত্ত্বা’ বা স্কিৎজোফ্রেনিয়া রোগের যোগাযোগ রয়েছে- এমন দাবি করছেন বিজ্ঞানীরা। লন্ডনে কিংস কলেজের একদল গবেষক ৬০টির ওপর গবেষণার ফলাফল বিশ্লেষণ করে দেখেছেন যে, ধূমপায়ীদের এই স্কিৎজোফ্রেনিয়া রোগ বা ‘দ্বৈতসত্ত্বা’র সমস্যায় ভোগার প্রবণতা বিদ্যমান।

খবরে আরও বলা হয়, বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই বলে আসছেন ‘সাইকোসিস্’ বা মানসিক বৈকল্যের কারণে মানুষ বাস্তবতার সঙ্গে অনেক সময় সম্পর্ক হারিয়ে ফেলে। এটির সঙ্গে ধূমপানের নিবীড় যোগাযোগ রয়েছে। গবেষকরা গবেষণায় দেখেছেন যে, সিগারেটের নিকোটিন মস্তিষ্কের গঠন পরিবর্তন করে দিতে পারে।

রিপোর্টটিতে বলা হয়, তবে এতদিন ধূমপানকে এর কারণ হিসাবে দেখা হতো না, বরং মনে করা হতো যে, এই মানসিক অবস্থা ওই রোগীকে ধূমপানে উদ্বুদ্ধ করছে। অর্থাৎ সাইকোসিসের রোগী যারা বেশিরভাগ ক্ষেত্রে কন্ঠ শুনতে পান অথবা অলীক কিছু দেখতে পান, তারা মানসিক চাপ কমাতে নিজেরাই ধূমপানের পথে ধাবিত হন।

কিংস কলেজের গবেষকরা গবেষণার পর বলছেন, তারা স্কিৎজোফ্রেনিয়া-র সঙ্গে ধূমপানের প্রত্যক্ষ যোগাযোগ খুঁজে পেয়েছেন। গবেষকরা বলছেন, ধূমপান অল্প বয়স হতে এই মানসিক অবস্থার দিকে যে কাওকে ঠেলে দিতে পারে। গবেষকরা আরও বলেছেন, এর পক্ষে তারা জোরালো তথ্যপ্রমাণ পেয়েছেন, কিন্তু এ বিষয়ে আরও ব্যাপক গবেষণার প্রয়োজন রয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...