খামেনি বলেছেন ইরান তার মধ্যপ্রাচ্য নীতি বদলাবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা খামেনি বলেছেন সম্প্রতি বিশ্বনেতাদের সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি কারণে মধ্যপ্রাচ্য বিষয়ে ইরানের নীতি বদলাবে না।

Iran & Middle East policy

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা খামেনি বলেছেন, সম্প্রতি বিশ্বনেতাদের সঙ্গে ইরানের পারমাণবিক চুক্তি কারণে মধ্যপ্রাচ্য বিষয়ে ইরানের নীতি বদলাবে না।

তিনি আরও বলেন, ‘ইরান তার আঞ্চলিক মিত্রদের প্রতি তাদের সমর্থন সব সময় অব্যাহত রাখবে। এদের মধ্যে রয়েছে প্রেসিডেন্ট আসাদের সিরিয়া সরকার ও ফিলিস্তিনে হামাস।’ মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া বক্তৃতায় আয়াতুল্লাহ খামেনি এসব কথা বলেন।

খামেনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের এখন পর্যন্ত তীব্র মতপার্থক্য রয়েছে, বিশেষ করে মধ্যপ্রাচ্য নীতি নিয়েতো বটেই। তবে পরমাণু চুক্তির পরও যুক্তরাষ্ট্রের প্রতি তাদের নীতিতে কোন পরিবর্তন হবে না।’

খামেনি আরও বলেন, ‘এই চুক্তি সত্ত্বেও ইরান মধ্যপ্রাচ্যে তাদের বন্ধুদের প্রতি সমর্থন কখনও বন্ধ করবে না। ইয়েমেন ও বাহরাইনের নিপীড়িত মানুষের জন্য, সিরিয়া এবং ইরাকের জনগণ ও সরকারের জন্য, লেবানন, ফিলিস্তিনের সত্যিকারের জিহাদীদের জন্য ইরানের সমর্থন সব সময় অব্যাহত থাকবে।’

উল্লেখ্য, বিশ্লেষকরা ধারণা করছেন, আয়াতুল্লাহ খামেনির বক্তব্যের পর এমন ইঙ্গিতই পাওয়া যাচ্ছে যে, ইরানের রক্ষণশীল ধর্মীয় নেতারাও যুক্তরাষ্ট্রের ব্যাপারে তাদের কট্টর অবস্থানেই থাকবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...