The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চিতাবাঘের থাবায় আহত বতসোয়ানার প্রেসিডেন্ট ইয়ান খামা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক: বতসোয়ানার প্রেসিডেন্ট ইয়ান খামা বতসোয়ানার প্রতিরক্ষা বাহিনীর একটি ব্যারাকে চিতা বাঘের আক্রমণে আহত হয়েছেন। একটি বেড়ার পিছন থেকে চিতাবাঘটি লাফ দিয়ে প্রেসিডেন্টকে আঘাত করে এবং থাবায় প্রেসিডেন্টের মুখে ক্ষতের সৃষ্টি হয়।


Newly installed Botswana president Ian K

১৯৮৯ সালে ইয়ান খামা বতসোয়ানার প্রতিরক্ষা বাহিনীর প্রাণী সংরক্ষণ পার্ক লেফটেন্যান্ট জেনারেল থাকাকালীন সময়ে তৈরী করেছিলেন। তিনি পার্কটি স্থাপন করেছিলেন সৈন্যদের বন্য প্রানীদের আচরণ সম্পর্কে জানাতে এবং শিখাতে এবং পার্কটি জনসাধারণে জন্য উন্মুক্ত। প্রাণী সংরক্ষণ পার্কটি স্কুল শিশুদের প্রিয় ভ্রমণ স্থান হিসাবে গড়ে উঠেছিলো। অথচ ভাগ্যের কি নির্মম পরিহাস – নিজের তৈরি পার্কেই চিতাবাঘ দ্বারা ইয়ান খামা নিজেই আঘাতপ্রাপ্ত হলেন।

প্রেসকে এই দক্ষিণ আফ্রিকান নেতার মুখপাত্র জেফ রামসে সোমবার বলেন, “এটা ছিল স্রেফ দুর্ঘটনা, আক্রমণ নয়।” তিনি আরো বলেন, “খামা হাসপাতালে যেতে চাননি, যদিও একজন ডাক্তার দেখিয়েছেন এবং তার নাকে সৃষ্ট ক্ষতে দুইটি সেলাই দেওয়া হয়েছে।” গত সপ্তাহে মুখে ব্যান্ডেজ করা অবস্থায় দেখা প্রেসিডেন্টকে পূর্ব বতসোয়ানার একটা সরকারী সভায় হাজির হলে তাকে এই সম্পর্কে জিজ্ঞেস করা হয়। অবশ্য ঘটনাটি বড় কিছু না হওয়ায় এ বিষয়ে সরকারি কোনো বিবৃতি দেয়া হয়নি বলে মুখপাত্র জানিয়েছেন।

চিতা হচ্ছে প্রকৃতি সংরক্ষণ ইন্টারন্যাশনাল ইউনিয়ন অনুযায়ী বিশ্বের দ্রুততম প্রাণী। আফ্রিকা ও ইরানে ৭,000 এর বেশি সংখ্যক চিতা পাওয়া যায়। প্রতিরক্ষা বাহিনীর প্রাণী সংরক্ষণ পার্কে চিতাবাঘ ছাড়াও সিংহ, কুমির, সাপ, বানর, বেবুন প্রভৃতি বন্য প্রানী রয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...