আবদুল কালামের শেষ বিদায় বৃহস্পতিবার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের সাবেক রাষ্ট্রপতি সদ্যপ্রয়াত এপিজে আবদুল কালামের শেষ বিদায় হবে আগামী ৩০ জুলাই বৃহস্পতিবার।

Abdul Kalam Thursday last goodbye

ভারতের সাবেক রাষ্ট্রপতি সদ্যপ্রয়াত এপিজে আবদুল কালামের শেষ বিদায় হবে আগামী ৩০ জুলাই বৃহস্পতিবার। তাঁর জন্মস্থান তামিলনাড়ুর রামেশ্বরামে স্থানীয় সময় সকাল ১১টায় তাকে এই শেষ বিদায় জানানো হবে।

স্থানীয় সংবাদমাধ্যম ভারতের ‘মিসাইল ম্যান’খ্যাত এই বিজ্ঞানীর অন্ত্যেষ্টিক্রিয়ার খবরটি সরকারি সূত্রের বরাত দিয়ে গতকাল মঙ্গলবার জানিয়েছে।

Abdul Kalam Thursday last goodbye-2

গতকাল ২৮ জুলাই স্থানীয় সময় দুপুরে আবদুল কালামকে বহনকারী ভারতীয় বিমান বাহিনীর বিশেষ এয়ারক্রাফটটি (সি-১৩০জে সুপার হারকিউলিস) পালাম বিমানবন্দরে অবতরণ করে। এসময় খ্যাতিমান এই বিজ্ঞানীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রতিরক্ষামন্ত্রী মনোহর পাড়িকর।

কাজের স্বীকৃতি স্বরূপ ভারত সরকার এপিজে আবদুল কালামকে ১৯৮১ সালে পদ্ম ভূষণ, ১৯৯০ সালে পদ্ম বিভূষণ এবং ১৯৯৭ সালে ভারত রত্ন উপাধিতে ভূষিত করেন। এই তিন জাতীয় উপাধি ছাড়াও জাতীয় স্বার্থে এবং মানব কল্যাণে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি আরও অনেক দেশী ও আন্তর্জাতিক সম্মানে ভূষিত হন।

উল্লেখ্য, গত সোমবার ২৭ জুলাই স্থানীয় সময় সন্ধ্যায় শিলংয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এপিজে আবদুল কালাম। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। ১৯৩১ সালের ১৫ অক্টোবর রামেশ্বরামে এক দরিদ্র পরিবারে জন্ম নেন এপিজে আবদুল কালাম। তাঁর পিতার নাম জয়নুল আবেদিন এবং মাতার নাম আসিআম্মা।

Advertisements
Loading...