তালেবান নেতা মোল্লা ওমরের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গত দুদিন ধরে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের শিরোনাম ছিল তালেবান নেতা মোল্লা ওমরের মৃত্যু নিয়ে। আফগানিস্তানের সরকারি কর্মকর্তারা এই দাবি করলেও জঙ্গি গোষ্ঠী তালেবানরা এখনও কোনো কিছু বলেনি।

Taliban leader Mullah Omar is dead

আফগানিস্তানের গোয়েন্দা সূত্রগুলোর বরাত দিয়ে প্রকাশিত খবরে বলা হয়েছে, তালেবান নেতা মোল্লা ওমর সম্ভবত দুই হতে তিন বছর আগে মারা গেছেন। কিন্তু এ ব্যাপারে বিস্তারিত তথ্য তারা প্রকাশ করেনি।

বিবিসির পক্ষ হতে তালেবানের এক মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানিয়েছেন, তালেবানের পক্ষ হতে এ ব্যাপারে শীঘ্রই একটি বিবৃতি প্রকাশ করা হবে।

পূর্বেও বেশ কয়েকবার মোল্লা ওমর মারা গেছেন বলে গুজব শোনা যায়। তবে এই প্রথমবারের মতো আফগান সরকারের শীর্ষস্থানীয় সূত্র হতে এই খবরের সত্যতা নিশ্চিত করা হচ্ছে।

উল্লেখ্য, আফগানিস্তান হতে সোভিয়েত সৈন্য প্রত্যাহারের পর সেখানে প্রতিদ্বন্দ্বী মিলিশিয়াদের মধ্যে যে লড়াই শুরু হয়েছিল, সেটিতে তালিবানের নেতৃত্ব দেন তালেবান নেতা মোল্লাহ ওমর। আল কায়েদার নেতা ওসামা বিন লাদেনের সঙ্গে মোল্লা ওমর তালিবানের জোট তৈরি করেন। আর তাই নাইন-ইলেভেনের সন্ত্রাসী হামলার পর আফগানিস্তানে হামলা চালায় আমেরিকা। মোল্লাহ ওমরকে ধরিয়ে দেওয়ার জন্য এক কোটি ডলার পুরস্কারও ঘোষণা করে আমেরিকা।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...