ব্লগার নিলয়কে হত্যার দায় স্বীকার করেছে আল কায়েদা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গতকাল শুক্রবার দিনে-দুপুরে বাসায় ঢুকে নির্মমভাবে ব্লগার নিলয়কে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে আল কায়েদা।

murder of blogger nilay

গণজাগরণ মঞ্চের কর্মী ব্লগার নিলয়কে হত্যার দায় স্বীকার করেছে আল কায়েদার ভারতীয় উপমহাদেশের (এআইকিউএস) বাংলাদেশ শাখা আনসার আল ইসলাম।

ইমেইল ঠিকানা ansar.al.islam.bd@gmail.com হতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছে এই জঙ্গি সংগঠনটি।

ওই মেইলের প্রেরক হিসেবে আনসার আল ইসলামের মুখপাত্র মুফতি আব্দুল্লাহ আশরাফের নাম লেখা রয়েছে বলে সংবাদ মাধ্যমের খবরে জানা যায়। মেইলে বলা হয়েছে, ‘আনসার আল ইসলাম (আল কায়েদা ভারতীয় উপমহাদেশ, বাংলাদেশ শাখা) এর মুজাহিদিনরা হামলা চালিয়ে আল্লাহ তা’আলা ও তাঁর রাসুলের দুশমন নিলয় চৌধুরীকে হত্যা করেছেন। শুক্রবার দুপুর ১.৪৫ মিনিটে ওই অপারেশন সম্পন্ন হয়।’

ওই বিবৃতিতে হুমকি দিয়ে আরও বলা হয়, ‘আমরা আল্লাহ ও তাঁর রাসুলের নিকৃষ্টতম দুশমনদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছি। আমরা এদের এবং তাদের সঙ্গীদের ধ্বংস করতে সর্বশক্তি প্রয়োগ করবো। হে মুসলিম উম্মাহ আমরা আপনাদের নিশ্চয়তা দিচ্ছি যতক্ষণ পর্যন্ত এই সন্তানদের ধমনীতের রক্ত প্রবাহিত হতে থাকবে, ততক্ষণ পর্যন্ত আল্লাহ ও তার রাসুলের শত্রুদের ওপর হামলা চলতেই থাকবে।’

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গণমাধ্যম শাখার উপকমিশনার মুনতাসিরুল ইসলাম সংবাদ মাধ্যমকে বলেছেন, ‘আমরা বিভিন্ন মাধ্যমে বিষয়টি জানতে পেরেছি। তবে এই বিবৃতি আল কায়েদার পক্ষ হতে দেওয়া হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। হত্যাকাণ্ডের ঘটনা তদন্তাধীন। এই বিষয়ে আমরা জানার চেষ্টা করছি।’

এদিকে নিলয় চৌধুরীকে হত্যার প্রতিবাদ করেছে জাতিসংঘ ও নিলয়ের হত্যাকারীদের উপযুক্ত বিচারে বাংলাদেশ সরকারের প্রতি আহ্‌বান জানিয়েছে এ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল। এ্যামেনেস্টি বলেছে, ‘এ ধরনের হত্যাকাণ্ড সহ্য করা হবে না’ এবং হত্যাকারীদের উদ্দেশে কঠোর বার্তা পাঠানোরও আহ্‌বান জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক এই মানবাধিকার সংস্থাটি। এদিকে গণজাগরণ মঞ্চ তাদের কর্মীদের সরকার নিরাপত্তা দিচ্ছে না বলে অভিযোগ করে এই ঘটনার তীব্র নিন্দা ও দোষীদের খুঁজে বের করে শাস্তির দাবি করেছে।

উল্লেখ্য, গতকাল শুক্রবার দুপুরে রাজধানীর গোড়ানে নিলয় চৌধুরীকে (৪০) তার নিজ বাসায় দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে। গণজাগরণ মঞ্চের কর্মী নিলয় নীল নামে ব্লগে লেখালেখি করতেন। জুমার নামাজের সময় দুপুর পৌনে ২টার দিকে দক্ষিণ গোড়ানের ৮ নম্বর রোডের পানির পাম্পের গলির ১৬৭ নম্বর বাসার ৫ তলায় এ ঘটনা ঘটে। নিলয় চৌধুরী তার স্ত্রী-সন্তান নিয়ে ওই বাসায় বসবাস করতেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...