আপডেট নিউজ: এইচএসসি ও সমমান পরীক্ষার ফল আশাতিত নয়: গড় পাসের হার ৬৯.৬০

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গড় পাসের হার ৬৯.৬০। সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই ফল তুলে দেন।

HSC-2015 -02

আজ এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই ফল তুলে দেন। ২০১৫ গড় পাসের হার ৬৯.৬০। জিপিএ-৫ পেয়েছে ৪২ হাজার ৮৯৪ জন। গত বছর (২০১৪) এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭৮ দশমিক ৩৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৭০ হাজার ৬০২ জন।

চট্টগ্রাম বোর্ড ৬৩.৫৯
রাজশাহী বোর্ড ৭৭.৬৪
কুমিল্লা বোর্ড ৫৯.৮০
যশোর বোর্ড ৪৬.৪৫
দিনাজপুর বোর্ড ৭০.৪৩
মাদ্রাসা শিক্ষা বোড ৯০.১৯
কারিগরি শিক্ষা বোর্ড ৮৫.৫৮
সিলেট বোর্ড ৭৪.৫৭
বরিশাল বোর্ড ৭০.০৬
ঢাকা বোর্ড ৬৮.১৬

দুপুরে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনের পর আনুষ্ঠানিক ফল প্রকাশিত হবে। তখন নিম্নের লিংকে ক্লিক করে ফল পাওয়া যাবে।
(২০১৫ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল সরাসরি ও এসএমএস এর মাধ্যমে দেখতে এখানে ক্লিক করুন)

পূর্বেই ঘোষণা করা হয় আজ ২০১৫ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এই ফল আনুষ্ঠানিকভাবে তুলে দেন। এরপর দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

জানানো হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, কুমিল্লা, যশোর, বরিশাল, সিলেট, দিনাজপুর ও অপরদিকে মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল) এবং ডিআইবিএস পরীক্ষার ফলাফল বেলা দেড়টায় সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান ও এসএমএসের মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে।

বোর্ড প্রকাশিত ফল ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে ওয়েব মেইলের মাধ্যমে সংগ্রহ করতে পারবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহ ওয়েব মেইলের মাধ্যমেও প্রাপ্ত ফলাফল ডাইনলোড করে প্রকাশ করার জন্য www.educationboard.gov.bd ওয়েবসাইটের ওয়েব মেইল ব্যবহার করে প্রতিষ্ঠানের EIIN এর মাধ্যমে ফলাফল ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।

এবার দেশের ১০টি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন পরীক্ষার্থী অংশ নেয়। মোট অংশ নেওয়া পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫ লাখ ৭০ হাজার ৯৯৩ এবং ছাত্রী ৫ লাখ ২ হাজার ৮৯১ জন। এবছর মোট শিক্ষার্থীর মধ্যে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে অংশ নেয় ৮ লাখ ৮৬ হাজার ৯৩৩, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৮৪ হাজার ৩৬০ জন শিক্ষার্থী, কারিগরি বোর্ডের অধীনে ৯৮ হাজার ২৪৭ এবং ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস ষ্টাডিজ) ৪ হাজার ৩৪৪ জন শিক্ষার্থী অংশ নেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...