এবার বাঁশ দিয়ে তৈরি করা হলো স্মার্টফোন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দুনিয়াজোড়া এখন কদর হলো স্মার্টফোনের। সেই স্মার্টফোন এবার তৈরি করা হলো বাঁশ দিয়ে। অবিশ্বাস্য ব্যাপার। আসলেও কি তাই?

Maximus ix Cain smartphones

দুনিয়াজোড়া এখন কদর হলো স্মার্টফোনের। সেই স্মার্টফোন এবার তৈরি করা হলো বাঁশ দিয়ে। অবিশ্বাস্য ব্যাপার। আসলেও কি তাই?
সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, সীম্যাক্সিমাসের তৈরি আইএক্স কেইন নামের একটি মোবাইল স্মার্টফোন রয়েছে, যেটি তৈরিতে ব্যবহার করা হয়েছে বাঁশের বিশেষ উপাদান। ম্যাক্সিমাস মোবাইল বাংলাদেশের বাজারে এই ফোনটি বিক্রি করছে। ম্যাক্সিমাস কর্তৃপক্ষ বলেছে, স্মার্টফোনটির কাঠামো তৈরিতে ব্যবহার করা হয়েছে জাপানের বিশেষ এক ধরনের বাঁশের উপাদান।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, আইএক্স কেইনের এই স্মার্টফোনটির পেছনে রয়েছে ১৩ মেগাপিক্সেল অ্যাডভান্সড এইচডি ক্যামেরা। সনি ইএক্সএমওআর সেন্সর সুবিধার এই ক্যামেরায় তোলা ছবির মান অনেক উন্নত। আবার এই স্মার্টফোনটির সামনে রয়েছে ২ মেগাপিক্সেলের ক্যামেরা। স্মার্টফোনটিতে রয়েছে স্বল্প আলোতে ভালো ছবি তোলার সুবিধার জন্য ৫টি মাল্টিলেয়ার কোটিং লেন্স; যার অ্যাপারচার এফ ২.৪।

ম্যাক্সিমাস কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে বলেছে, বাংলাদেশের বাজারে উন্নত স্মার্টফোন বিক্রির পরিকল্পনা তাদের রয়েছে। আইএক্স কেইন স্মার্টফোনটিতে ১ দশমিক ৩৬ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর ও মিডিয়াটেকের এমটিকে ৬৫৮২ চিপসেট ব্যবহার করা হয়েছে। ৫ ইঞ্চি মাপের আইএক্স কেইন স্মার্টফোনটির ডিসপ্লে রেজুলেশন ১২৮০ বাই ৭২০ পিক্সেল। আবার ডিসপ্লে সুরক্ষার জন্য ব্যবহৃত করা হচ্ছে কর্নিং গরিলা গ্লাস থ্রি। স্মার্টফোনটিতে রয়েছে মালি ৪০০ জিপিইউ এবং ১ জিবি র‌্যাম ও সেই সঙ্গে রয়েছে ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। অ্যান্ড্রয়েড কিটক্যাট অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ৫.৯ বা ললিপপে হালনাগাদ করে নেওয়া সম্ভব। এর ব্যাটারি দুই হাজার ১০০ মিলিঅ্যাম্পিয়ার। দুই সিম সুবিধার এই স্মার্টফোনটিতে ওটিএ, ওটিজি, থ্রিজি, এফএম রেডিও ব্লু-টুথ, ওয়াই-ফাই হটস্পট ও মাইক্রো ইউএসবি ব্যবহারের সুবিধা তো থাকছেই। মাইক্রোম্যাক্স ১৩ হাজার ৯৯৯ টাকায় এই স্মার্টফোনটি বিক্রি করছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...