বিমানে ওঠার সময় এবার যাত্রীদেরও ওজন করবে এয়ারলাইন্স!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি বিমানে ওঠার সময় যাত্রীদের লাগেজ ওজন করে ওঠানো হয়। কিন্তু এবার এর ব্যতিক্রম ঘটতে যাচ্ছে। বিমানে ওঠার সময় এবার যাত্রীদেরও ওজন করবে একটি এয়ারলাইন্স!

airline passengers weight

আমরা জানি বিমানে ওঠার সময় যাত্রীদের লাগেজ ওজন করে ওঠানো হয়। কিন্তু এবার এর ব্যতিক্রম ঘটতে যাচ্ছে। বিমানে ওঠার সময় এবার যাত্রীদেরও ওজন করবে এয়ারলাইন্স! তার পরই কেবল উঠতে পারবেন বিমানে। এমন নিয়মই চালু করতে চলেছে উজবেকিস্তানের একটি বিমান সংস্থা।

সম্প্রতি ওই বিমান সংস্থাটি জানিয়েছে, ডিপার্চার গেটে তারা এক ধরনের বিশেষ যন্ত্র লাগাচ্ছে, এই যন্ত্রটি বিমানে ওঠার আগে যাত্রীদের ওজন মাপার কাজটি করবে।

সংস্থাটি তাদের ওয়েবপেজে আরও জানিয়েছে, ‘ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের নিয়ম অনুযায়ী বিমান ছাড়ার পূর্বে লাগেজসহ যাত্রীদেরও ওজন করা প্রি-ফ্লাইট কার্যাবলীর মধ্যেই পড়ে। এটি নিরাপত্তার জন্যই করা হচ্ছে।’

তবে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের এক মুখপাত্র জানিয়েছেন, তিনি এই ধরনের কোনও নিয়মের ব্যাপারে ওয়াকিবহাল নন।

উল্লেখ্য, বিমানের যাত্রীদের ওজন গড়পড়তা হিসাবে মাপা হয়ে থাকে। সেখানে কারও ওজন একটু বেশি হতে পারে। আবার কারও ওজন একটু কমও হতে পারে। এমন নির্দিষ্ট ওজনের নিয়মের কথা ইতিপূর্বে কখনও শোনা যায়নি, যা উজবেকিস্তানের ওই বিমান সংস্থাটি করছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...