ইরান পরমাণু হাসপাতাল নির্মাণ করবে

صالحي

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের আণবিক শক্তি সংস্থা এইও’র প্রধান আলী আকবর সালেহী এক ঘোষণা দিয়েছেন যে, ইরান অদূর ভবিষ্যতে পরমাণু হাসপাতাল নির্মাণের পরিকল্পনা নিয়েছে।

صالحي
صالحي

ইরানের আণবিক শক্তি সংস্থা এইও’র প্রধান আলী আকবর সালেহী এক ঘোষণা দিয়েছেন যে, ইরান অদূর ভবিষ্যতে পরমাণু হাসপাতাল নির্মাণের পরিকল্পনা নিয়েছে।

সালেহী জানান, বিশেষায়িত এই হাসপাতালটির নির্মাণ কাজ দ্রুতই শুরু হবে। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এই হাসপাতাল নির্মাণের বিষয়টি অনুমোদন দিয়েছেন বলেও তিনি সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

সালেহী রেডিওমেডিসিন নামে পরিচিত তেজস্ক্রিয় উপাদান প্রয়োগে চিকিৎসার বিষয়ও বিস্তারিতভাবে তুলে ধরেন। তিনি জানান, ইরানে প্রস্তুত রেডিওমেডিসিন দিয়ে ইতিমধ্যে ১০ লাখের বেশি রোগীর চিকিৎসা দেওয়া হচ্ছে। মধ্যপ্রাচ্যে একমাত্র ইরানই চিকিৎসায় ব্যবহারের জন্য এই জাতীয় উপাদান তৈরি করে বলেও তিনি জানিয়েছেন। তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যের কোনো দেশ রেডিওমেডিসিন তৈরি করতে পারে না।

বর্তমান সময়ে চিকিৎসা বিজ্ঞানের একটি যুগান্তকারী আবিষ্কার হলো এই পরমাণু চিকিৎসা । চিকিৎসা ও রোগ নির্ণয় উভয় ক্ষেত্রেই এর প্রয়োগ হয়ে থাকে। মেডিসিনের সঙ্গে পরমাণু পদার্থ অর্থাৎ রেডিও অ্যাকটিভ আইসোটোপ মিশিয়ে তৈরি হয় এই রেডিওমেডিসিন। শরীরের বিভিন্ন স্থানের রোগের চিকিৎসা ও রোগ নির্ণয়ে ব্যবহৃত হয়ে থাকে পৃথক পৃথক রেডিওমেডিসিন।

উল্লেখ্য, ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির অন্যতম লক্ষ্যই হলো এই প্রযুক্তিকে চিকিৎসা খাতে ব্যবহার করা। চিকিৎসায় পরমাণু প্রযুক্তি প্রয়োগ, এই সংক্রান্ত গবেষণা ও উন্নয়নধারা অব্যাহত রাখা এই কর্মসূচির প্রধান লক্ষ্য বলে সংবাদ মাধ্যমের খবরে জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...