কম্পিউটার হ্যাং কেনো হয়? জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কম্পিউটার হ্যাং হওয়ার সমস্যা রয়েছে অনেকেরই। কাজ করতে করতে হঠাৎ হ্যাং হওয়ায় কাজের ব্যাঘাত ঘটে। কম্পিউটার হ্যাং হওয়ার বিষয় নিয়েই আজকের প্রতিবেদন।

Why is the computer hangs-2

কম্পিউটার হ্যাং হওয়ার জন্য বেশ কিছু বিষয় দায়ি। আর তাই বার বার কম্পিউটার হ্যাং হতে পারে। যেসব বিষয়গুলো হ্যাং হতে পারে সেগুলো আমাদের জানা দরকার।

Why is the computer hangs-01

কেনো কম্পিউটার হ্যাং হতে পারে জেনে নিন:

# কম্পিউটারের প্রসেসরের মান অথবা কাজের তুলনায় স্পীড কম হলে এমন হতে পারে।
# কম্পিউটার র‌্যামের তুলনায় বেশি পরিমাণ কাজ করলেও হ্যাং হতে পারে। আপনার কম্পিউটার র‌্যাম এর পরিমাণ অনেক কম কিন্তু আপনি অনেক বড় বড় কয়েকটি প্রোগ্রাম চালু করে বসলেন তাহলে হ্যাং তো হবেই।
# আবার কম্পিউটার হার্ডডিক্সের কানেকশন ও প্রসেসরের কানেকশন ঠিকমত না হলেও বার বার হ্যাং হতে পারে।

Why is the computer hangs

বার বার হ্যাং হলে কি করবেন?

# যদি বার বার হ্যাং হয় তাহলে Cooling Fan টা চেক করুন এটি স্পীডে ঘুরছে কিনা।
# হার্ডডিস্ক এ Bad sector থাকলে অথবা অন্য কোন হার্ডওয়্যারে ত্রুটি থাকলেও এমন হতে পারে সেটি খেয়াল করার চেষ্টা করুন।
# আবার অপারেটিং সিস্টেমে ত্রুটি থাকলেও অর্থাৎ কোনো সিস্টেম ফাইল file delete হয়ে যাওয়াকে বুঝায়। সে কারণেও কম্পিউটারে সমস্যা হতে পারে।
# কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হলেও হ্যাং হতে পারে। তাই অতি উচ্চ মানের এন্টি-ভাইরাস ব্যবহার করতে পারেন। কারণ এই ভাইরাস অপারেটিং সিস্টেমের কিছু ফাইলের কার্যপদ্ধতিকে পুরোপুরি বন্ধ করে দেয়,যে কারণে কম্পিউটার প্রায়ই হ্যাং হয়।
# কম্পিউটারে হাই গ্রাফিক্সসম্পন্ন গেইম চালালে তখন র‌্যাম পুরোপুরি লোড হয়ে যায়। আর তাই কম্পিউটার হ্যাং হওয়ার সম্ভবনা থাকে। তাই হাই গ্রাফিক্সসম্পন্ন গেইম ব্যবহার থেকে বিরত থাকতে হবে। তবে র‌্যাম বাড়িয়ে সেটি করতে পারেন।
# কম্পিউটারের ফাইলগুলো এলোমেলোভাবে সাজানো থাকলে অনেক সময় তার জন্য হ্যাং হওয়ার সম্ভবনা থাকে। এক্ষেত্রে আপনি refresh করুন এবং RUN এ গিয়ে tree চাপুন। এতে কিছুটা কাজ হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...